ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ভাইরাল সেই যুদ্ধবিমানের মালিকের খোঁজ মিলেছে

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২১
ভাইরাল সেই যুদ্ধবিমানের মালিকের খোঁজ মিলেছে

আফগানিস্তানে দুর্গম প্রদেশ পানশির এখন তালেবানের দখলে। প্রদেশটিতে এখন উড়ছে তালেবানের পতাকা।

এর ফলে দেশটির সব প্রদেশের নিয়ন্ত্রণ তালেবানদের হাতে।  

সোমবার (৬ সেপ্টেম্বর) পানশির তালেবানের দখলে আসার পর সামাজিক যোগাযোগমাধ্যমে একটি বিধ্বস্ত বিমানের ছবি ছড়িয়ে পড়ে। এফ-১৬ যুদ্ধবিমানটি পাকিস্তানের দাবি করে বলা হয়, পানশিরের তালেবানবিরোধী যোদ্ধাদের বিরুদ্ধে এটি ব্যবহার করা হয়েছিল।

ওই ছবিটি নিজের টুইটার অ্যাকাউন্টে শেয়ার করেছিলেন পানশিরের তালেবানবিরোধী নেতা আহমাদ মাসুদ। ক্যাপশনে লিখেছিলেন, পানশিরের বিদ্রোহীদের বিরুদ্ধে তালেবানের আক্রমণে সহায়তার জন্য পাকিস্তান এই যুদ্ধবিমান পাঠিয়েছিল। গুলি করে সেটি নামানো হয়। যদিও পরে সেই টুইটটি সরিয়ে ফেলেন তিনি।   
  
তবে পাকিস্তানের প্রভাবশালী দৈনিক ডন’র ফ্যাক্টচেক (সত্যতা যাচাই) প্রতিবেদনে দাবি করা হয়, ভাইরাল হওয়া ওই বিমানটি পাকিস্তানের নয়। ছবিটি ২০১৮ সালের। আর ওই বিমানটি যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান।

ডনের প্রতিবেদনে বলা হয়, গুগলের রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে দেখা যায়, যুক্তরাষ্ট্রের মিলিটারি ডটকম নামের এক ওয়েবসাইটে প্রকাশিত এক আর্টিকেলে এই ছবিটি ব্যবহৃত হয়েছে। এতে বলা হয়, ২০১৮ সালে এক প্রশিক্ষণ ফ্লাইটে অংশ নিয়ে এই যুদ্ধবিমানটি যুক্তরাষ্ট্রের আরিজোনা ও ক্যালিফোর্নিয়া রাজ্যের সীমান্তের কাছাকাছি বিধ্বস্ত হয়।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২১
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa