ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৭ সফর ১৪৪৩

আন্তর্জাতিক

তালেবানরা আরও নিষ্ঠুর হয়ে উঠেছে: আফগান প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০২১
তালেবানরা আরও নিষ্ঠুর হয়ে উঠেছে: আফগান প্রেসিডেন্ট

আফগানিস্তানে অবিরাম সহিংসতার মধ্যে প্রেসিডেন্ট আশরাফ ঘানি বলেছেন, গত দুই দশকে তালেবানরা আরো নিষ্ঠুর এবং আরো অত্যাচারী হয়ে উঠেছে।

ভার্চ্যুয়াল মন্ত্রিসভার বৈঠকে ঘানি বলেন, হ্যাঁ, তারা (তালেবান) পরিবর্তিত হয়েছে, কিন্তু নেতিবাচকভাবে।

তাদের শান্তি, সমৃদ্ধি বা অগ্রগতির কোনও ইচ্ছা নেই; আমরা শান্তি চাই, কিন্তু তারা আত্মসমর্পণ চায়।  

আরিয়ানা নিউজ জানিয়েছে, জুন মাসে মার্কিন ও ন্যাটো সৈন্যরা দেশ থেকে সরে যাওয়ার পর তালেবানরা আক্রমণ শুরু করায় সাম্প্রতিক সপ্তাহগুলোতে আফগানিস্তানে সহিংসতা বাড়ছে।

আফগানিস্তানে বিদেশি সন্ত্রাসীদের উপস্থিতির পরিস্থিতি সৃষ্টির জন্য তালেবানদের দায়ী করে আফগান প্রেসিডেন্ট বলেন, তার পরিকল্পনার ভিত্তিতে আগামী ছয় মাসের মধ্যে দেশটির পরিস্থিতির পরিবর্তন ঘটবে।

তিনি বলেন, যুদ্ধক্ষেত্রে পরিস্থিতি পরিবর্তন না হলে তারা অর্থপূর্ণ আলোচনায় লিপ্ত হবে না; অতএব আমাদের একটি স্পষ্ট অবস্থান থাকা উচিত। এর জন্য দেশব্যাপী একত্রিত হওয়ার প্রয়োজন রয়েছে।  

ঘানির এই মন্তব্য এমন এক দিনে এসেছে যখন একটি আফগান ওয়াচডগ একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যেখানে বলা হয়েছে, এ বছরের প্রথম ছয় মাসে আফগানিস্তানে ১,৬৭৭ জন বেসামরিক নাগরিক নিহত এবং ৩,৬৪৪ জন আহত হয়েছে। ২০২০ সালের একই সময়ের তুলনায় হতাহতের হার ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

২০২০ সালের প্রথম ছয় মাসে আফগানিস্তানে মোট বেসামরিক হতাহতের সংখ্যা ছিল ২,৯৫৭ জন, যার মধ্যে ১,২১৩ জন নিহত এবং ১,৭৪৪ জন আহত হয়েছে। উপরোক্ত পরিসংখ্যানের তুলনা করে দেখা গেছে যে ২০২০ সালের প্রথম ছয় মাসের তুলনায় ২০২১ সালের প্রথম ছয় মাসে বেসামরিক হতাহতের হার ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।  

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa