ঢাকা, বৃহস্পতিবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪ সফর ১৪৪৩

আন্তর্জাতিক

আফগানিস্তানের পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রকেই দায়ি করলেন ইমরান 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, জুলাই ২৯, ২০২১
আফগানিস্তানের পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রকেই দায়ি করলেন ইমরান 

আফগানিস্তানের পরিস্থিতি আগে থেকে খারাপ ছিল এবং যুক্তরাষ্ট্র তা আরও জটিল করে রেখে যাচ্ছে বলে মনে করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।  

মার্কিন নিউজ চ্যানেল পিবিএসকে বুধবার দেওয়া এক সাক্ষাৎকারে তিনি ওই মন্তব্য করেন।

 

ইমরান খান বলেন, এখন যখন ১০ হাজারেরও কম সেনা রয়েছে এবং তাদেরও চলে যাওয়ার তারিখ চূড়ান্ত হয়েছে তখন তালেবানকে রাজনৈতিক সমঝোতায় বাধ্য করা দুরূহ ব্যাপার। কারণ, তালেবান এ যুদ্ধে নিজেদেরকে বিজয়ী ভাবছে। যখন আফগানিস্তানে ন্যাটো জোটের দেড় লাখ সেনা মোতায়েন ছিল তখন এই উদ্যোগ নেওয়ার প্রয়োজন ছিল বলেও উল্লেখ করেন তিনি।
পাক প্রধানমন্ত্রী বলেন, এখন আফগান সংকট সমাধানের একমাত্র উপায়ে দেশটির সরকারের সঙ্গে তালেবানের একটি রাজনৈতিক সমঝোতায় উপনীত হওয়া।

তিনি বলেন, আফগানিস্তানে যুদ্ধ চলতে থাকলে পাকিস্তানকে দু’টি বিষয়ের মোকাবিলা করতে হবে।

প্রথমটা হলো, আবার পাকিস্তানে আফগান শরণার্থীদের ঢল নামবে কিন্তু সেরকম পরিস্থিতি সামাল দেওয়ার মতো অর্থনৈতিক পরিস্থিতি পাকিস্তানের নেই।

দ্বিতীয় বিষয় হচ্ছে, পাকিস্তানে আফগানিস্তানের চেয়ে বেশি পশতুন বসবাস করে। যুদ্ধ চলতে থাকলে পাকিস্তানি পশতুনরা বসে থাকবে না বরং তাদের এ যুদ্ধে জড়িয়ে যাওয়ার জোর সম্ভাবনা রয়েছে।

তালেবানকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে পাকিস্তান সম্প্রতি আফগান সরকারের এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইসলামাবাদ।  

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, জুলাই ২৯, ২০২১
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa