ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘আফগান তালেবানের সঙ্গে টিটিপির সম্পর্ক বজায় আছে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
‘আফগান তালেবানের সঙ্গে টিটিপির সম্পর্ক বজায় আছে’

পাকিস্তানের নিষিদ্ধ সশস্ত্র সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) প্রায় ৬ হাজার প্রশিক্ষিত সদস্য আফগান সীমান্তের দিকে অবস্থান করছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (ইউএনসি) জন্য প্রস্তুত করা একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে ডন।

 

জাতিসংঘের বিশ্লেষণাত্মক সমর্থন ও নিষেধাজ্ঞা পর্যবেক্ষণ দলের ২৮তম প্রতিবেদনে চীনের সাথে আফগানিস্তানের সীমান্তের কাছাকাছি বেইজিং বিরোধী শত শত মুসলিম সশস্ত্র সদস্যের উপস্থিতিও নিশ্চিত করা হয়েছে। এই সপ্তাহে ইউএনসিতে প্রতিবেদনটি জমা দেওয়া হয়েছে।  

প্রতিবেদনে আরও বলা হয়েছে, তালেবান ও টিটিপির মধ্যে অপারেশনাল বিধিনিষেধ আরোপের কারণে কিছু মারাত্মক সংঘর্ষ হয়েছে।

তবে জাতিসংঘের পর্যবেক্ষকরা লক্ষ্য করেছে, ক্রমবর্ধমান অবিশ্বাস সত্ত্বেও টিটিপি এবং তালেবানরা মূলত আগের মতো সম্পর্ক চালিয়ে যাচ্ছে।  

জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী, টিটিপির সদস্যরা ঐতিহ্যগতভাবে পাকিস্তানের সীমান্তের কাছে নাঙ্গারহার প্রদেশের পূর্ব জেলাগুলিতে অবস্থান নিয়ে আছে।  

জাতিসংঘের দলটি উল্লেখ করেছে, ডিসেম্বর ২০১৯ থেকে আগস্ট ২০২০ পর্যন্ত সময়কালে টিটিপি এবং কিছু স্প্লিন্টার গ্রুপের মধ্যে আফগানিস্তানে পুনর্মিলন ঘটেছে। এর মধ্যে ছিল শেহরিয়ার মেহসুদ গ্রুপ, জামাত-উল-আহরার (জেইউএ), হিজব-উল-আহরার, আমজাদ ফারুখি গোষ্ঠী এবং উসমান সাইফুল্লাহ গ্রুপ। আল কায়েদা এই দলগুলোর মধ্যে সংযমের সাথে জড়িত ছিল বলে জানা গেছে।

স্প্লিন্টার গ্রুপের প্রত্যাবর্তন টিটিপির শক্তি বাড়িয়েছে, বর্তমানে যাদের ২,৫০০ থেকে ৬,০০০ সশস্ত্র যোদ্ধা আছে।  

জাতিসংঘের পর্যবেক্ষণে উল্লেখ করা হয়েছে, টিটিপির পাকিস্তান বিরোধী স্বতন্ত্র উদ্দেশ্য রয়েছে। কিন্তু আফগান সরকারি বাহিনীর বিরুদ্ধে আফগানিস্তানের অভ্যন্তরে আফগান তালেবানদের সামরিকভাবে সমর্থন করে।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ