ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানকে ‘সন্ত্রাসীদের অভয়ারণ্য’ বানিয়েছে ভারত: পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২২ ঘণ্টা, জুলাই ২৬, ২০২১
আফগানিস্তানকে ‘সন্ত্রাসীদের অভয়ারণ্য’ বানিয়েছে ভারত: পাকিস্তান

ঢাকা: আফগানিস্তানকে ‘সন্ত্রাসীদের অভয়ারণ্যে’ পরিণত করার জন্য ভারতকে দায়ী করেছে পাকিস্তান। পাকিস্তান প্রধানমন্ত্রীর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মুয়িদ ইউসুফ এই অভিযোগ করে বলেছেন, ভারত সরকার আফগানিস্তানের উন্নয়ন কার্যক্রমে অংশগ্রহণের অজুহাতে ঠিকাদারের ছদ্মাবরণে নিজের বাহিনীকে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে পাঠাচ্ছে।

আর এসব ঠিকাদার আফগানিস্তান থেকে পাকিস্তানে সন্ত্রাসবাদ ঠেলে দিচ্ছে।

পাকিস্তানের রাজনীতিবিদরা এর আগেও আফগান ভূমি ব্যবহার করে পাকিস্তানে সন্ত্রাসবাদ রফতানি করার জন্য ভারতকে অভিযুক্ত করেছেন। মুয়িদ ইউসুফ সেসব অভিযোগের পুনরাবৃত্তি করে দাবি করেছেন, ভারত গত ২০ বছরে আফগানিস্তানকে সন্ত্রাসবাদের অভয়ারণ্যে পরিণত করেছে।

আফগানিস্তানের ভবিষ্যত প্রসঙ্গে পাকিস্তান প্রধানমন্ত্রীর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেন, আফগান জনগণ তাদের ভবিষ্যত নির্ধারণের জন্য যে সিদ্ধান্ত নেবে ইসলামাবাদ তা সাদরে গ্রহণ করবে। তালেবান বলপূর্বক আফগানিস্তানের ক্ষমতা দখল করে নিলে পাকিস্তানের অবস্থান কি হবে- সে সম্পর্কে ইউসুফ বলেন, সেক্ষেত্রে আন্তর্জাতিক সমাজের অবস্থানের সঙ্গে মিল রেখে ইসলামাবাদ প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে।

আফগানিস্তানে সাম্প্রতিক সময়ে তালেবান হামলা বেড়ে যাওয়ার পর দেশটির উত্তেজনা বেড়ে যাওয়ার জন্য ইসলামাবাদ ও নয়াদিল্লি বেশ কয়েকবার পরস্পরকে অভিযুক্ত করেছে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কাজ শুরু হওয়ার পর তালেবান দেশটির বিস্তীর্ণ এলাকা দখল করে নিয়েছে।

বাংলাদেশ সময়: ০৮২৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।