ঢাকা, শনিবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

আন্তর্জাতিক

তাপদাহের সঙ্গে দাবানলে পুড়ছে কানাডা, মৃতের সংখ্যা বেড়ে ৭১৯

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জুলাই ৩, ২০২১
তাপদাহের সঙ্গে দাবানলে পুড়ছে কানাডা, মৃতের সংখ্যা বেড়ে ৭১৯ তাপদাহের সঙ্গে দাবানলে পুড়ছে কানাডা, মৃতের সংখ্যা বেড়ে ৭১৯।

ঢাকা: গত সপ্তাহ খানেক ধরা চলা তীব্র তাপদাহের সঙ্গে কানাডার পশ্চিমাঞ্চলীয় রাজ্য ব্রিটিশ কলাম্বিয়ায় ছড়িয়ে পড়েছে দাবানল। কানাডার ইতিহাসে রেকর্ড ভাঙ্গা চরম তাপমাত্রার সঙ্গে দেশটির পশ্চিমাঞ্চলে ১৩৬টির বেশি ছোট-বড় দাবানল ছড়িয়ে পড়েছে।

তীব্র তাহদাহে গত এক সপ্তাহে অন্তত ৭১৯ জন মারা গেছেন।

কানাডার ফেডারেল সরকার এবং বৃটিশ কলম্বিয়ার ওয়াইল্ডফায়ার সার্ভিসের বরাত দিয়ে এ কথা জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি।

বৃটিশ কলম্বিয়া ওয়াল্ডফার সার্ভিস জানায়, ব্রিটিশ কলাম্বিয়ার বিভিন্ন এলাকায় প্রায় ১২০০ বজ্রপাতের ঘটনা ঘটেছে এবং এর ফলে রাজ্যের ১৩৬টি এলাকায় দাবানল দেখা দিয়েছে। তীব্র তাপদাহের সঙ্গে আকস্মিক বজ্রপাত থেকে বেশিরভাগ দাবানলের সৃষ্টি হয়েছে।

আগুণ নিয়ন্ত্রণে আনতে জরুরি কর্মীদের সহায়তা দিচ্ছে সামরিক উড়োজাহাজ ও সামরিক বাহিনীর সদস্যরা।

কানাডার প্রতিরক্ষা মন্ত্রী হারজিৎ সজ্জন জানান, ঝুঁকিপূর্ণ এলাকায় হেলিকপ্টার ও হারকিউলিস টারবোপ্রপ পরিবহন উড়োজাহাজের মাধ্যমে সহায়তা কার্যক্রম চালানো হবে।

কানাডার স্বাস্থ্য বিভাগ জানিয়েছে চরম তাপমাত্রায় হিটস্ট্রোকসহ অন্যান্য শারীরিক অসুস্থতার কারণে গত এক সপ্তাহে ৭১৯ জন মানুষ মারা গেছেন।

এর আগে গত বৃহস্পতিবার কানাডার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় দেশটির কলম্বিয়া রাজ্যের লাইটন গ্রামে। সেখানে সর্বোচ্চ ৪৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। পরে সেখানে সৃষ্ট দাবানলে গ্রামটি পুড়ে ধ্বংস হয়ে গেছে।

বিশেষজ্ঞরা বলছেন জলবায়ু পরিবর্তনের কারণে এই ধরনের তাহদাহসহ আবহাওয়ার চরম ঘটনাগুলো বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, জুলাই ০৩, ২০২১
এমইউএম/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa