ঢাকা, বুধবার, ১৩ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১, ১৭ জিলহজ ১৪৪২

আন্তর্জাতিক

হিসাবের বাইরে ভারতের বিহারের কোভিডে ৭৫ হাজার অতিরিক্ত মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৯ ঘণ্টা, জুন ২০, ২০২১
হিসাবের বাইরে ভারতের বিহারের কোভিডে ৭৫ হাজার অতিরিক্ত মৃত্যু

কোভিডে মৃত্যু সংক্রান্ত তথ্য লুকনোর অভিযোগে বিদ্ধ ভারতের বিহার সরকার। ২০২১-এর প্রথম পাঁচ মাসে সেখানে কোভিডে যত জন নাগরিকের মৃত্যু হয়েছে বলে দেখানো হয়েছে, আসলে তার চেয়ে ১০ গুণ বেশি মানুষ মারা গিয়েছেন বলে এ বার অভিযোগ উঠে এসেছে।

 

তাতে দেখা গেছে, করোনার দ্বিতীয় ঢেউয়ে যখন বিপর্যস্ত গোটা দেশ, সেসময় জানুয়ারি থেকে মে মাসের মধ্যে রাজ্যে ৭ হাজার ৭১৭ জন কোভিডে মারা গিয়েছেন বলে দাবি করেছিল বিহার সরকার।

কিন্তু ‘সিভিল রেজিস্ট্রেশন সিস্টেম’-এ নথিবদ্ধ হিসেব অনুযায়ী, ওই সময়ে বিহারে প্রায় ৭৫ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন, যাদের মৃত্যুর কোনো কারণ উল্লেখ নেই।
আনন্দবাজরের খবরে বলা হয়, কোভিড হানা দেওয়ার আগে, ২০১৯ সালের প্রথম পাঁচ মাসের হিসেব অনুযায়ী, বিহারে ১ লক্ষ ৩০ হাজার মানুষ মারা গিয়েছিলেন।

২০২১-এ তা প্রায় দ্বিগুণ বেড়ে হয় ২ লক্ষ ২০ হাজার। অর্থাৎ ব্যবধান ৮২ হাজার ৯৫১ জনের। এর মধ্যে ৬২ শতাংশের মৃত্যু হয় শুধু মে মাসেই। অথচ কী কারণে তাদের মৃত্যু হয়েছে, কোন রোগে আক্রান্ত হয়েছিলেন, তার কোনো হিসাব নেই ‘সিভিল রেজিস্ট্রেশন সিস্টেম’-এ। তাতেই রাজ্য সরকারের কোভিড পরিসংখ্যান নিয়ে প্রশ্ন উঠছে। কারণ ’২১-এ প্রথম পাঁচ মাসে ৭ হাজার ৭১৭ জন করোনা রোগীরই মৃত্যু হয়েছে বলে দাবি করেছে তারা। তাতেই কোভিড পরিসংখ্যান নিয়ে প্রশ্নের মুখে বিহার সরকার।

যদিও মৃত্যুর পরিসংখ্যানের ক্ষেত্রে বরাবরই সমালোচনা রয়েছে বিহারের। কোভিডের ক্ষেত্রেও সেই ধারাই অব্যাহত। এর আগে, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্নাটক এবং দিল্লির বিরুদ্ধে কোভিডে মৃত্যু কমিয়ে দেখানোর অভিযোগ উঠেছিল। এই পাঁচ রাজ্যে অন্তত ৪ লক্ষ ৮০ হাজার মানুষের মৃত্য়ুর কারণ খুঁজে পাওয়া যায়নি বলে উঠে এসেছিল সংবাদমাধ্যমে।

বাংলাদেশ সময়: ০১৫৯ ঘন্টা, জুন ২০,২০২১
এসকে/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa