ঢাকা, মঙ্গলবার, ১১ শ্রাবণ ১৪২৮, ২৭ জুলাই ২০২১, ১৬ জিলহজ ১৪৪২

আন্তর্জাতিক

সমুদ্রে আরও প্রভাব বিস্তারের পথে চীন 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, জুন ১৫, ২০২১
সমুদ্রে আরও প্রভাব বিস্তারের পথে চীন 

চীনের নৌবাহিনীর একটি ইউনিট সম্প্রতি প্রশান্ত মহাসাগরে এক মাস ব্যাপী প্রশিক্ষণ মহড়া সম্পন্ন করেছে। এ ঘটনা জল্পনা উস্কে দিয়েছে যে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) তার নিকটবর্তী এলাকা থেকে দূরে মনোযোগ প্রসারিত করার কাজ করছে।

 

সাউথ চায়না মর্নিং পোস্ট (এসসিএমপি) অনুসারে, পিএলএ-র সাউদার্ন থিয়েটার কমান্ড শনিবার জানিয়েছে, তাদের একটি বহর গত এক মাসে ৬,৭০০ নটিক্যাল মাইলেরও বেশি পথ অতিক্রম করেছে, যা ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনের মধ্যে এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরের মধ্য দিয়ে গেছে।

এটি প্রমাণ করে, চীনা নৌবাহিনী আবারও তার কার্যক্রমের ক্ষেত্র সম্প্রসারণের প্রচেষ্টা বাড়িয়েছে।  গত কয়েক বছর ধরে তারা এমন প্রচেষ্টা করে আসছে।  

এসসিএমপি জানিয়েছে, গত বছর সাউদার্ন থিয়েটার কমান্ডের অধীনে একটি নৌবহর প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৪১ দিনের মহড়া শেষ করে, ১৪,০০০ নটিক্যাল মাইল ভ্রমণ করে এবং বেশ কয়েকটি যুদ্ধ ও উদ্ধার মিশন পরিচালনা করে।

চীন গত কয়েক মাস ধরে দক্ষিণ চীন সাগর এবং পূর্ব চীন সাগর উভয় ক্ষেত্রেই তাদের সামুদ্রিক কার্যক্রম বৃদ্ধি করছে। চীন-মার্কিন উত্তেজনা বৃদ্ধির কারণে এই অঞ্চলে ক্রমবর্ধমান মার্কিন সামরিক উপস্থিতি নিয়ে এটা বেইজিংয়ের উদ্বেগের প্রতিক্রিয়া।

দক্ষিণ চীন সাগরে মার্কিন সামরিক উপিস্থিতি নিয়ে চীনের বক্তব্য হলো, যুক্তরাষ্ট্র সার্বভৌমত্ব লঙ্ঘন করছে এবং সংঘাতের ঝুঁকি বাড়াচ্ছে।

এদিকে চীনা জাহাজগুলি বিতর্কিত সেনকাকু দ্বীপপুঞ্জের আশেপাশের জলসীমায় ১১২বার অনুপ্রবেশ করেছে বলে টোকিও দাবি করেছে। জাপান উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, চীনা জাহাজগুলো শুক্রবার পূর্ব চীন সাগরের দ্বীপগুলির চারপাশে সংলগ্ন অঞ্চল দিয়ে টানা ১১২তম দিন যাত্রা করে।

বেইজিং একটি নতুন আইনও বাস্তবায়ন করেছে যা দেশটির আধা-সামরিক বাহিনীকে বিদেশি জাহাজের বিরুদ্ধে অস্ত্র ব্যবহারের অনুমতি দেয়। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জুন ১৫, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa