ঢাকা, মঙ্গলবার, ১২ শ্রাবণ ১৪২৮, ২৭ জুলাই ২০২১, ১৬ জিলহজ ১৪৪২

আন্তর্জাতিক

করোনাকালে পাকিস্তানে বেকারত্ব বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, জুন ১২, ২০২১
করোনাকালে পাকিস্তানে বেকারত্ব বাড়ছে

করোনা মহামারির লকডাউনের সময় পাকিস্তানে বেকারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে, যা ইঙ্গিত দেয় যে ৩.৯ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি সত্ত্বেও লাখ লাখ মানুষ এখনও কর্মসংস্থানের বাইরে রয়েছে।

ডন জানিয়েছে, একটি সরকারি প্রতিবেদন অনুযায়ী, অর্থনীতির আনুমানিক প্রবৃদ্ধি প্রায় অনানুষ্ঠানিক খাতকে বাদ দিয়েছে যেখানে গত বছরের এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে প্রতি চার জনের মধ্যে তিনজন জীবিকা হারিয়েছে।

অর্থ বিভাগের সূত্র দাবি করেছে, সরকারের ফোকাস এখনও পর্যন্ত প্রবৃদ্ধির গতি বজায় রাখা এবং ত্বরান্বিত করার দিকে।

স্টেট ব্যাংক অব পাকিস্তানের (এসবিপি) সাবেক গভর্নর এবং অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের সদস্য সৈয়দ সালিম রাজা বলেছেন, করোনা মন্দার কারণে অনানুষ্ঠানিক অর্থনীতির কিছু অংশ অন্যদের চেয়ে বেশি গভীরভাবে প্রভাবিত হয়েছে।

"কোথায় ক্ষতি দীর্ঘস্থায়ী হয়েছে তা শনাক্ত করা গুরুত্বপূর্ণ। আমাদের বাণিজ্যিক ব্যাংকগুলি আসলে পিরামিডের বিস্তৃত ভিত্তি নিয়ে কাজ করে না," তিনি বলেন।

"মানুষের সুস্থতার উপর করোনার আর্থসামাজিক প্রভাব মূল্যায়নের জন্য বিশেষ জরিপ" শিরোনামের একটি প্রতিবেদন অনুসারে, ২০২০ সালের এপ্রিল-জুন ত্রৈমাসিকে পাকিস্তানের শ্রম বাজার ১৩ শতাংশ হ্রাস পেয়েছে, যার ফলে ২০.৭ মিলিয়ন মানুষ কর্মহীন হয়ে পড়েছে।

সংগৃহীত তথ্যের বিভাজন দেখায় যে এর প্রভাব শহরগুলির অনানুষ্ঠানিক বিভাগে সবচেয়ে গুরুতর ছিল যেখানে প্রতি চার জনের মধ্যে তিনজন ক্ষতিগ্রস্ত হয়েছিল। ডন জানিয়েছে, কম দক্ষ তরুণ শ্রমিকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, জুন ১২, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa