ঢাকা, মঙ্গলবার, ১২ শ্রাবণ ১৪২৮, ২৭ জুলাই ২০২১, ১৬ জিলহজ ১৪৪২

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্ক তলানিতে: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, জুন ১২, ২০২১
যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্ক তলানিতে: পুতিন

সম্প্রতি যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার সম্পর্কে সবচেয়ে বেশি অবনতি হয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার (১১ জুন) এনবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে পুতিন বলেন, সাম্প্রতিক বছরগুলোর মধ্যে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক সবচেয়ে বেশি অবনতি হয়েছে।

আগামী ১৬ জুন জেনেভায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রথমবারের মতো বৈঠকে বসতে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এনবিসিকে দেওয়া ওই সাক্ষাৎকারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একজন ‘অসাধারণ ও মেধাবী ব্যক্তি’ বলে উল্লেখ করেন রুশ প্রেসিডেন্ট।

তিনি আরও বলেন, পেশাদার রাজনীতিবিদ হিসেবে বাইডেন ট্রাম্পের চেয়ে অনেকটাই আলাদা। প্রেসিডেন্ট বাইডেন যৌবনের প্রায় পুরোটা সময় ব্যয় করেছেন রাজনীতিতে। এ জন্যই তিনি ভিন্ন।

গত মার্চে এক সাক্ষাৎকারে পুতিনকে ‘হত্যাকারী’ হিসেবে মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। এ বিষয়ে জানতে চাইলে পুতিন জানান, তিনি এরকম কয়েক ডজন অভিযোগ শুনেছেন।

গত বুধবার বুধবার প্রথম বিদেশ সফর হিসেবে যুক্তরাজ্যে পৌঁছান বাইডেন।  তিনি যুক্তরাজ্যে পৌঁছেই রাশিয়াকে হুঁশিয়ারি দিয়ে বলেন, আমরা রাশিয়ার সঙ্গে যুদ্ধ চাই না। আমরা চাই একটি স্থিতিশীল সম্পর্ক। কিন্তু আমি পরিষ্কার করে বলতে চাই, রাশিয়া সরকার যদি কোনো রকম ক্ষতিকর পদক্ষেপ নেয় তাহলে যুক্তরাষ্ট্র কঠোর ও অর্থপূর্ণ জবাব দেবে।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, জুন ১২, ২০২১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa