ঢাকা, রবিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১, ০২ জিলকদ ১৪৪২

আন্তর্জাতিক

যে ১৫ ধরনের রকেট আছে হামাসের কাছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৭ ঘণ্টা, মে ১৭, ২০২১
যে ১৫ ধরনের রকেট আছে হামাসের কাছে

ঢাকা: ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার সংঘর্ষে আবারও উত্তাল মধ্যপ্রাচ্য। বরাবরের মতোই ইসরায়েলি আগ্রাসনে নিপীড়িত ফিলিস্তিনে এবার বিশেষ নজর কেড়েছে দেশটির স্বাধীনতাকামী সামরিক বাহিনী হামাস।

এক সমীক্ষা অনুযায়ী, হামাসের কাছে অন্তত ১৫ ধরনের রকেট রয়েছে। সম্প্রতি হামাসের কিছু রকেট ইসরায়েলের শক্তিশালী আয়রন ডোম অ্যান্টি মিসাইল সিস্টেমকে ফাঁকি দিয়ে তেল আবিবসহ বেশ কয়েকটি শহরে আঘাত হানতে সক্ষম হয়। ইসরায়েলকে লক্ষ্য করে অন্তত ১৩০টি রকেট ছোড়ে হামাস।

মধ্যপ্রাচ্যের ফ্রিল্যান্স সমরাস্ত্র বিশ্লেষক ফাবিয়ান হিনজ এর বরাত দিয়ে জার্মানি ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান স্ট্যাটিস্টা জানিয়েছে, হামাসের কাছে অন্তত ১৫ ধরনের আন-গাইডেড অর্থ্যাৎ নিক্ষেপণের পর নিয়ন্ত্রণযোগ্য নয় এমন রকেট মিসাইল রয়েছে। এসব মিসাইলের মধ্যে বেশির ভাগই হামাসের নিজস্ব উৎপাদন। এছাড়াও ফিলিস্তিনের বাইরে থেকে ইরান ও সিরিয়া থেকেও রকেট সংগ্রহ করে হামাস।

তবে হামাসের কাছে মোট কতগুলো রকেট আছে এবং কোন ক্যাটেগরিরই বা কতগুলো সে বিষয়ে কিছু জানাতে পারেননি ফাবিয়ান।

ফাবিয়ানের মতে, হামাসের কাছে থাকা সবথেকে কম শক্তিশালী রকেটটি হচ্ছে ইরান থেকে সংগ্রহ করে ১০৭ মিলিমিটারের রকেট। এটির পাল্লা ৮ কিলোমিটার। দ্বিতীয় রকেটটি হচ্ছে ১২ কিলোমিটার পাল্লার কিউ-১২ রকেট। তৃতীয় শক্তিশালী রকেট ২০ কিলোমিটার পাল্লার কিউ-২০ রকেট মিসাইল। এ দুটি রকেটই হামাস নিজস্বভাবে উৎপাদন করে থাকে।

ফিলিস্তিনের বাইরে থেকে ৪০ কিলোমিটার পাল্লার আরও একটি রকেট আছে হামাসের; ১২২ মিলিমিটার রকেট। ৪০ কিমি পাল্লার নিজস্ব উৎপাদনের এস-৪০ রকেটও আছে হামাসের কাছে। ৭৫ কিমি পাল্লার ইরান থেকে সংগৃহীত রকেট ফজর-৩ ও আছে হামাসের দখলে। একই পাল্লার দেশীয় উৎপাদনের আরেকটি রকেট রয়েছে হামাসের; এম-৭৫।

৮০ ও ৯০ কিমি পাল্লার আরও দুটি রকেট রয়েছে হামাসের নিজস্ব উৎপাদনের; জে-৮০ ও জে-৯০।

সর্বাধিক শক্তিশালী বাকি তিনটি রকেটের প্রতিটিই ১০০ কিলোমিটার অধিক দূরত্বে আঘাত হানতে সক্ষম। এগুলোর মধ্যে এ-১২০ রকেট ১২০ কিমি পর্যন্ত এবং আর-১৬০ রকেট ১৬০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তু পর্যন্ত আঘাত হানতে সক্ষম।

হামাসের দখলে থাকা সর্বাধিক শক্তিশালী রকেটটি হচ্ছে এম-৩০২। ১৮০ কিলোমিটার দূর পর্যন্ত আঘাত হানতে সক্ষম এই মিসাইল সিরিয়া থেকে সংগ্রহ করে হামাস।

সম্প্রতি ইসরায়েল-হামাস সংঘর্ষে এখন পর্যন্ত দেড় শতাধিক ফিলিস্তিনি নাগরিকের মৃত্যু হয়েছে। অন্যদিকে হামাসের রকেট হামলায় অন্তত এক সামরিক সদস্যসহ ছয় ইসরায়েলি নাগরিকের মৃত্যু হয়েছে বলে তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশ সময়: ০০৩৩ ঘণ্টা, মে ১৬, ২০২১
এসএইচএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa