ঢাকা, বুধবার, ৩ আষাঢ় ১৪২৮, ১৬ জুন ২০২১, ০৫ জিলকদ ১৪৪২

আন্তর্জাতিক

ইসরায়েল যুদ্ধাপরাধ করছে: অ্যামনেস্টি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, মে ১৬, ২০২১
ইসরায়েল যুদ্ধাপরাধ করছে: অ্যামনেস্টি

ঢাকা: ‘২০১২ সাল থেকে অ্যামনেস্টিকে ফিলিস্তিনির ছিটমহলটিতে যেতে দেওয়া হচ্ছে না। এতদিন গাজার জনগণের সঙ্গে ইসরায়েল যা করছে তা তারা আড়াল করার চেষ্টা করেছে।

বর্তমানের ফিলিস্তিনিদের ওপর ইসরায়েল যেভাবে বিমান ও রকেট হামলা চালাচ্ছে তাতে তারা যুদ্ধাপরাধ করছে। ’

রোববার (১৬ মে) অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার উপ-আঞ্চলিক পরিচালক সালেহ হিজাজি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরাকে এ কথা বলেন।

তিনি বলেন, ২০১৪ সাল থেকে ফিলিস্তিনি অঞ্চলের পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক ফৌজদারি আদালতে তদন্ত খোলা রয়েছে।  

ইসরায়েলি বাহিনীর আল জাজিরার অফিসে বোমা হামলার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এভাবে একটি পত্রিকা অফিসে হামলা চালানো অসামঞ্জস্যপূর্ণ। এই ধরনের অসামঞ্জস্যপূর্ণ আক্রমণ যুদ্ধাপরাধের সমান। আমরা আইসিসিকে এ ঘটনা খতিয়ে দেখার আহ্বান জানাচ্ছি।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সংঘাত বহুদিনের। মধ্যে কয়েক বছর বড় ধরনের কোনো সংঘর্ষ হয়নি। অনেকটা চুপচাপই ছিল দুই পক্ষ। তবে গত সপ্তাহ থেকে জেরুজালেমের আল-আকসায় পবিত্র জুমাতুলবিদা আদায়কে কেন্দ্র করে হঠাৎ উত্তেজনা চরমে ওঠে। বলা হচ্ছে, বিগত কয়েক বছরের মধ্যে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে এটাই সবচেয়ে বড় সংঘর্ষের ঘটনা। বড় ধরনের সংঘর্ষের সূচনা হয় গত সোমবার পূর্ব জেরুজালেমে। সেই সংঘর্ষ অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, মে ১৬, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa