ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বালুচিস্তানে হামলার দায় স্বীকার করেছে টিটিপি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, মে ১০, ২০২১
বালুচিস্তানে হামলার দায় স্বীকার করেছে টিটিপি

তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি), যা পাকিস্তানি তালেবান নামেও পরিচিত, বৃহস্পতিবার আফগান সীমান্তের কাছে খাইবার পাখতুনখোয়া এবং বালুচিস্তানে নিরাপত্তা বাহিনীর ওপর সাম্প্রতিক হামলার দায় স্বীকার করেছে।

ডন জানিয়েছে, বুধ ও মঙ্গলবার বালুচিস্তান ও উত্তর ওয়াজিরিস্তান উপজাতি জেলার জোব এলাকা এবং খাইবার পাখতুনখোয়ার বাজাউর উপজাতি জেলায় হামলা ও বোমা হামলায় একজন কর্মকর্তাসহ নয়জন নিরাপত্তা কর্মী নিহত এবং আটজন আহত হয়েছেন।

টিটিপির মুখপাত্র মোহাম্মদ খুরাসানি একটি অজানা স্থান থেকে গণমাধ্যমে এক বিবৃতিতে দাবি করেন, মুজাহিদিনরা উত্তর ওয়াজিরিস্তানের গ্যারিউম এলাকায় অভিযানে আসতে থাকা সৈন্যদের ওপর হামলা চালায়।

বুধবার দক্ষিণ ওয়াজিরিস্তান উপজাতীয় জেলা সংলগ্ন জোব জেলার মানজাখাই এলাকায় আফগানিস্তানে অবস্থানরত সন্ত্রাসীরা তাদের লক্ষ্য করে গুলি চালালে বালুচিস্তানের চার জন কর্মী নিহত এবং ছয়জন আহত হয়।

আফগানিস্তানের আশেপাশের বেশ কয়েকটি শহরে তালেবানদের হামলার প্রস্তুতি নিচ্ছে। সন্ত্রাসী গোষ্ঠীর আক্রমণের বিরুদ্ধে লড়াই করার সময় আফগান বাহিনী গত কয়েক দিনে ব্যাপক হতাহতের শিকার হয়েছে।

তালেবান যোদ্ধারা উত্তর আফগানিস্তানের একটি গুরুত্বপূর্ণ জেলা দখল করেছে। অন্যদিকে দেশটির দক্ষিণাঞ্চলে হাজার হাজার বেসামরিক নাগরিক তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

জানুয়ারিতে পাকিস্তান ইন্সটিটিউট ফর পিস স্টাডিজ (পিআইপিএস) বলেছে, পাকিস্তানি তালেবান এবং এর সহযোগীরা ২০২০ সালে পূর্ববর্তী এফএটিএ-তে পুনরায় একত্রিত হতে হয়েছে এবং সন্ত্রাসবাদ প্রতিরোধে ‘পুরোপুরি সফল’ হয়নি।

ডন জানিয়েছে, পিআইপিএস এক প্রতিবেদনে বলেছে, বিভিন্ন জঙ্গি, জাতীয়তাবাদী, বিদ্রোহী এবং সহিংস সাম্প্রদায়িক গোষ্ঠী পাকিস্তান জুড়ে ১৪৬টি হামলা চালিয়েছে, যার মধ্যে তিনটি আত্মঘাতী বিস্ফোরণও রয়েছে, যা আগের বছরের চেয়ে ৩৬ শতাংশেরও বেশি হ্রাস পেয়েছে।

তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি), যা পাকিস্তানের একটি নিষিদ্ধ সংগঠন এবং এর সহযোগীরা ২০২০ সালে পাকিস্তানে অস্থিতিশীলতার প্রধান হোতা হিসাবে রয়ে গেছে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, মে ১০, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ