ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

জি সেভেনে চীন নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে জাপান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, মে ৯, ২০২১
জি সেভেনে চীন নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে জাপান

লন্ডনে গ্রুপ অব সেভেনের (জি-৭) মন্ত্রী পর্যায়ের বৈঠকের দ্বিতীয় দিনে জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিৎসু মোতেগি চীন সম্পর্কিত বেশ কয়েকটি বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগ প্রকাশ করেছেন।

বুধবার কিয়োডো সংবাদ সংস্থা জানিয়েছে, পূর্ব চীন ও দক্ষিণ চীন সাগরে অস্থিরতা সৃষ্টিতে চীনের ভূমিকা, তাইওয়ান ও হংকং-এর আশেপাশে চীনের সামরিক তৎপরতার ওপর জোর দিয়েছেন মোতেগি।

জিনজিয়াং প্রদেশে উইগুর মুসলিম সংখ্যালঘুদের মানবাধিকার নিয়ে বেইজিংয় যা করছে, তা ‘গুরুতর উদ্বেগের’ সৃষ্টি করেছে বলে জানিয়েছে। মোতেগি বৈঠকে আঞ্চলিক বিষয়গুলি নিয়েও আলোচনা করেন।

আগামী জুনে বিশ্ব নেতাদের মধ্যে শীর্ষ সম্মেলন উপলক্ষে এ বৈঠক করা হয়।  

এর আগে সোমবার মোতেগি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকে চীনকে মোকাবিলায় সহযোগিতা বাড়ানোর বিষয়ে একমত হন।  

তারা পূর্ব চীন এবং দক্ষিণ চীন সাগরে অস্থিরতা সৃষ্টির যে কোনও একতরফা অপচেষ্টার বিরোধিতা করতে সম্মত হন। তারা জিনজিয়াংয়ে উইগুর স্বায়ত্তশাসিত অঞ্চলের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।  

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, মে ০৯, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।