ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনা ড্রোন ব্যবহার বাদ দিচ্ছে জাপানি সংস্থাগুলো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, মে ৬, ২০২১
চীনা ড্রোন ব্যবহার বাদ দিচ্ছে জাপানি সংস্থাগুলো

চীনে তৈরি ড্রোন ব্যবহার বাদ দিতে যাচ্ছে জাপানের শীর্ষস্থানীয় বেশ কিছু কম্পানি। সেই সঙ্গে নিরাপত্তাজনিত ঝুঁকিরোধে সরকারের প্রচেষ্টায় যোগ দিতে যাচ্ছে তারা।

 

চীনা সংস্থাগুলোর তৈরি ড্রোনগুলো তাদের নির্মাতাদের কাছে সংবেদনশীল তথ্য প্রেরণ করে বলে উদ্বেগ রয়েছে। যুক্তরাষ্ট্র ওই সব ড্রোন নিয়ে গত বছর উদ্বেগ প্রকাশ করেছিল। এমনকি ড্রোন প্রস্তুতকারক ডিজেআই-কে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

জাপানে ড্রোন ব্যবহারকারীরা এরই মধ্যে বিকল্প উপায়ের সন্ধান শুরু করেছে। তবে, স্বল্পমূল্যে চাহিদামাফিক বিকল্পগুলোর অভাব তাদের সেই প্রচেষ্টাকে হতাশ করতে পারে।

সম্প্রতি টেলিগ্রাফ এবং টেলিফোন সহায়ক সংস্থা নিপ্পন চীনে তৈরি ড্রোন ব্যবহার করেছে। তবে ওই সব ড্রোন তারা আর ব্যবহার সরিয়ে নেবে বলে নিক্কি এশিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে।

জানা গেছে, প্রতিষ্ঠানটি নিজেরাই ড্রোন তৈরি করছে। ২০২৩ সালের মধ্যে তারা দুই হাজার ড্রোন বিক্রির পরিকল্পনা করছে। নিজেদের চাহিদামাফিক ড্রোনের জন্য ডিজাইনও তৈরি করে নেওয়া হয়েছে পেশাদারদের দিয়ে।

কিয়াওশু ইলেকট্রিক পাওয়ার এযাবৎ ডিজেআই-এর তৈরি ড্রোন ব্যবহার করে আসছে। নিরাপত্তাজনিক শঙ্কা থেকে তারাও ওই সব ড্রোন ব্যবহার করতে চায় না। এর বদলে জাপানে তৈরি ড্রোন ব্যবহার করতে চায় প্রতিষ্ঠানটি।

জানা গেছে, জাপানের উপকূলরক্ষী বাহিনী এরই মধ্যে চীনা ড্রোন ব্যবহার করা ছেড়ে দিয়েছে। সূত্র: নিক্কি এশিয়া

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad