ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

বিশ্বে করোনায় মৃত প্রতি ৪ জনের ১ জন ভারতীয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২১
বিশ্বে করোনায় মৃত প্রতি ৪ জনের ১ জন ভারতীয়

ভারতে থামছে না করোনায় মৃত্যুর মিছিল। ভারতীয় ভ্যারিয়েন্টই কাল হচ্ছে দেশটির জন্য।

সংক্রমণ-মৃত্যুতে প্রতিদিন প্রায় হচ্ছে বিশ্বরেকর্ড। দেশজুড়ে অক্সিজেন নিয়ে হাহাকার এখনো কাটেনি। বিশ্বে করোনায় মারা যাওয়া প্রতি চারজনের মধ্যে একজন এখন ভারতীয়।

এই মুহূর্তে যে হারে মৃত্যু বেড়ে চলেছে গোটা বিশ্বে, তার ২৫ শতাংশ ঘটছে ভারতেই।

গত ২৮ এপ্রিলের হিসাব অনুযায়ী, ওইদিন বিশ্বের সর্বত্র ১২ হাজার ৩০৩ জন করোনা রোগী প্রাণ হারান। এর মধ্যে ভারতেই মারা যান ৩ হাজার ২৯৩ জন। অর্থাৎ প্রতিদিন বিশ্বে করোনায় যত মৃত্যু ঘটছে, তার প্রতি চারটির মধ্যে একটি ঘটছে ভারতে। ২৯ ও ৩০ এপ্রিলও মারা যায় যথাক্রমে তিন হাজার ৪৯৮ জন ও তিন হাজার ৬৪৫ জন। যা আরো বেশি।

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় এই মুহূর্তে ধুঁকছে ভারত। এখনও পর্যন্ত ১ কোটি ৮৭ লাখ ৬২ হাজার ৯৭৬ জন মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন দেশে। মৃত্যু হয়েছে ২ লাখ ৮ হাজার ৩৩০ জনের।

বুধবার থেকে দেশে দৈনিক মৃত্যু ৩ হাজারের উপরেই রয়েছে। এর মধ্যে মহারাষ্ট্রের পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ। সেখানে দৈনিক মৃত্যু এক হাজার ছাড়াচ্ছে।

মৃত্যুর নিরিখে এই মুহূর্তে বিশ্বতালিকায় চতুর্থ স্থানে ভারত। শীর্ষে আমেরিকা (৫ লাখ ৭৫ হাজার ১৯৩)। দ্বিতীয় স্থানে ব্রাজিল (৪ লক্ষ ১ হাজার ১৮৬)। তৃতীয় স্থানে রয়েছে মেক্সিকো (২ লাখ ১৬ হাজার ৪৪৭। তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ব্রিটেন (১ লাখ ২৭ হাজার ৭৫৯)।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২১
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa