ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

উইগুরদের শরণার্থীর মর্যাদা দিতে মার্কিন সিনেটে বিল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২১
উইগুরদের শরণার্থীর মর্যাদা দিতে মার্কিন সিনেটে বিল

চীনে সরকারের নিপীড়নের মুখে থাকা উইগুরদের শরণার্থীর মর্যাদা অগ্রাধিকার ভিত্তিতে দেওয়ার জন্য মার্কিন সিনেটর মার্কো রুবিও এবং ক্রিস কুনস মঙ্গলবার একটি বিল উত্থাপন করেছেন।  

ডেমোক্র্যাট নাগরিক কুনস এবং তার রিপাবলিকান সহকর্মী রুবিও মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে বলেন, উইগুর মানবাধিকার সুরক্ষা আইন উইগুর এবং অন্যান্য তুর্কি বা মুসলিম সংখ্যালঘু গোষ্ঠীর সদস্যদের যুক্তরাষ্ট্রে পুনর্বাসনের জন্য আবেদন করা সহজ করে তুলবে এবং এটি আমাদের মিত্র ও অংশীদারদের একই ধরনের নীতি বাস্তবায়নে উৎসাহিত করবে।

চীনের জিনজিয়াং প্রদেশে উইগুর এবং অন্যান্য মুসলিম সংখ্যালঘুদের সহায়তার জন্য অতিরিক্ত ব্যবস্থা গ্রহণের জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে অনুরোধ করে একটি দ্বিদলীয় দলের নেতৃত্ব দেওয়ার পর আইনপ্রণেতারা এই বিলটি উত্থাপন করেন।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, কংগ্রেস সদস্য টেড ডিউচ এবং মারিও ডিয়াজ-বালার্ট মার্কিন প্রতিনিধি পরিষদে একই ধরনের বিল এনেছেন।  

সিনেটের মানবাধিকার ককাসের সহ-সভাপতি সিনেটর কুনস বলেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই জিনজিয়াংয়ে চীনের মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে কথা বলতে হবে এবং উইগুর এবং তাদের ধর্মীয় বা জাতিগত পরিচয়ের ফলে যারা নিপীড়নের সম্মুখীন হচ্ছে তাদের জন্য আমাদের নিশ্চয়তা ও সুরক্ষা প্রদান করতে হবে।

সিনেটর রুবিও বলেছেন, এই নৃশংসতা বন্ধ করতে এবং জিনজিয়াংয়ে নিপীড়নের সম্মুখীন উইগুর এবং অন্যান্যদের সহায়তা করার জন্য জরুরি পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

উইগুরদের বিরুদ্ধে কঠোর আচরণের কারণে চীনকে বিশ্বব্যাপী তিরস্কার করা হচ্ছে। বেইজিংয়ের বিরুদ্ধে অভিযোগ, তারা উইগুর মুসলিমদের ক্যাম্পে আটকে রেখে তাদের ধর্ম ও জাতিগত সংস্কৃতি ভুলিয়ে দেওয়ার চেষ্টা করছে।  

অন্যদিকে বেইজিং বিষয়টি বরবারই অস্বীকার করে আসছে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২১
নিউজ ডেস্ক        

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।