ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জি-২০ থেকে ১ বিলিয়ন ডলার ত্রাণ পাওয়ার আশা পাকিস্তানের 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
জি-২০ থেকে ১ বিলিয়ন ডলার ত্রাণ পাওয়ার আশা পাকিস্তানের 

অর্থনৈতিক বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, জি-২০ থেকে প্রায় ১ বিলিয়ন ডলার ত্রাণ পাওয়ার আশা করছে পাকিস্তান।  

জি-২০ অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নররা সম্প্রতি ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে ঋণসেবা স্থগিতকরণের উদ্যোগের মাধ্যমে ৬ মাসের মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছে, যাতে উন্নয়নশীল দেশগুলো করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় কঠিন পরিস্থিতিতে না পড়ে।

 

কেন্দ্রীয় অর্থনৈতিক বিষয়ক মন্ত্রী খুসরো বখতিয়ার বলেন, এই উদ্যোগ করোনা মহামারির আর্থ-সামাজিক প্রভাব হ্রাস করতে এবং দেশের জরুরি অর্থনৈতিক চাহিদা মেটাতে সহায়তা করবে।  

পাকিস্তানি কর্মকর্তারা ডিএসএসআই তৃতীয় পর্যায়ের অধীনে দ্বিপাক্ষিক পাওনাদারদের কাছ থেকে প্রায় ৯০০ মিলিয়ন থেকে ১ বিলিয়ন ডলার ঋণ স্থগিতের সুযোগ সন্ধান করছেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মধ্যে আলোচনার পর তারা একটি আনুষ্ঠানিক অনুরোধ জমা দেবেন।

মহামারির বিরূপ প্রভাব মোকাবেলায় গত বছরের এপ্রিলে ঘোষণা করা জি-২০ ঋণ সহায়তার উদ্যোগের জন্য পাকিস্তানসহ অন্যান্য উন্নয়নশীল দেশগুলো যোগ্যতা অর্জন করেছিল। স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বব্যাপী ঋণ পরিশোধ স্থগিতের উদ্যোগ পাকিস্তানকে প্রায় ৩.৫ বিলিয়ন ডলার ঋণ সাময়িক স্বস্তি দিয়েছে।

৬ বিলিয়ন ডলারের আইএমএফ ঋণ কর্মসূচি পুনরায় শুরু হওয়ার পর ৩০ মার্চ পাকিস্তান আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে প্রায় ৫০০ মিলিয়ন ডলার পায়।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।