ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

চীন-রাশিয়াকে ঠেকাতে প্রতিরক্ষা বাজেটে জোর বাইডেনের 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২১
চীন-রাশিয়াকে ঠেকাতে প্রতিরক্ষা বাজেটে জোর বাইডেনের 

রাশিয়া ও চীনকে 'ঠেকাতে' প্রতিরক্ষা বাজেটে ৭১৫ বিলিয়ন ডলার দেওয়ার ব্যাপারে মার্কিন কংগ্রেসকে সে দেশের প্রেসিডেন্ট জো বাইডেন প্রস্তাব দিয়েছেন। হোয়াইট হাউস থেকে এ তথ্য জানানো হয়েছে।

 

হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, চীনা হুমকির বিরুদ্ধে লড়াইয়ের বিষয়কে অগ্রাধিকার দেওয়া হয়েছে। রাশিয়ার অস্থিতিশীল আচরণ ঠেকাতে কাজ করবে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রস্তাবিত বাজেটের নথিতে উল্লেখ রয়েছে, ইন্দো-প্যাসিফিক অঞ্চল ও ন্যাটো জোটের সদ্যদের সঙ্গে দৃঢ়ভাবে কাজ করা হবে। মার্কিন যুক্তরাষ্ট্র এসব ক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজনীয় ধারণা ও সক্ষমতা নিশ্চিত করবে।

ওই নথিতে আরো বলা হয়েছে, মহামারি থেকে শুরু করে জলবায়ু পরিবর্তনে চীনের ক্রমবর্ধমান উচ্চাকাঙ্ক্ষা পরিলক্ষিত হচ্ছে। গণতন্ত্রের জন্য বৈশ্বিক হুমকি হয়ে দাঁড়াচ্ছে চীন। বৈশ্বিক চ্যালেঞ্জ সফলভাবে মোকাবেলায় অন্যান্য জাতির সঙ্গে অংশীদারির পাশাপাশি কাজ করা প্রয়োজন।

তদুপরি এজেন্সিগুলোকে আধুনিকীকরণ, শক্তিশালীকরণ এবং পুরনো তথ্য-প্রযুক্তি সুরক্ষার জন্য এবং ফেডারেল সাইবার সিকিউরিটির বিষয়টিকে উৎসাহিত করার জন্য বাজেটে বরাদ্দ রাখার কথা বলা হয়েছে। সূত্র: এএনআই, ইয়াহু নিউজ।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।