ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তিব্বতে ১৫ ধরনের সীমান্ত কার্যক্রম নিষিদ্ধ করা হবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২১
তিব্বতে ১৫ ধরনের সীমান্ত কার্যক্রম নিষিদ্ধ করা হবে

তিব্বতের স্বায়ত্তশাসিত অঞ্চলে ১৫ ধরনের সীমান্ত কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা সম্পর্কে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।  

গত ৬ এপ্রিল তিব্বত ডেইলির অফিসিয়াল উইচ্যাট অ্যাকাউন্ট থেকে ওই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

 

চীনের ফৌজদারি আইন, জননিরাপত্তা প্রশাসনের জন্য জরিমানা আইন, প্রস্থান ও প্রবেশ প্রশাসন আইন এবং অন্যান্য আইন, বিধিমালা এবং সম্পর্কিত নীতিগত নথি অনুযায়ী প্রণীত এই নোটিশটি যৌথভাবে তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চলে জননিরাপত্তা, বাণিজ্য, পর্যটন এবং বৈদেশিক বিষয়ের সাথে জড়িত বেশ কয়েকটি বিভাগ দ্বারা জারি করা হয়েছে, যার লক্ষ্য সীমান্ত নিয়ন্ত্রণ জোরদার করা এবং সীমান্ত এলাকায় নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখা।

বিজ্ঞপ্তি অনুযায়ী নিম্নলিখিত সীমান্ত কার্যক্রম কঠোরভাবে নিষিদ্ধ করা হবে:

১. বৈধ সীমান্ত পাস বা প্রাসঙ্গিক অনুমোদন ছাড়া, সীমান্ত নিয়ন্ত্রণ এলাকা, সীমান্ত অঞ্চল, সেইসাথে নির্দিষ্ট এলাকা, সীমাবদ্ধ সামরিক অঞ্চল, নিষিদ্ধ সামরিক অঞ্চল এবং সীমান্তে "নো এন্ট্রি" চিহ্ন যুক্ত অঞ্চলগুলিতে প্রবেশ নিষিদ্ধ।

২. সীমান্ত পরিদর্শন পুরোপুরি নিষিদ্ধ।

৩. জালিয়াতি, পরিবর্তন, ট্রেডিং, প্রতারণামূলক অধিগ্রহণ এবং বিভিন্ন সীমান্ত পাস ব্যবহার নিষিদ্ধ।

৪. সীমান্ত নিয়ন্ত্রণ এলাকা দিয়ে যাওয়ার জন্য বৈধ সীমান্ত পাস বা প্রাসঙ্গিক অনুমোদন ছাড়া লোকদের সংগঠিত করা বা পরিবহন করা, নেওয়া বা আশ্রয় দেওয়া নিষিদ্ধ।

৫. তহবিল, সহায়তা, সংগঠিত বা অবৈধভাবে সীমান্ত অতিক্রম করার জন্য অন্যদের পরিবহন নিষিদ্ধ।

৬. সীমান্ত নিয়ন্ত্রণ এলাকায় প্রাসঙ্গিক কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া জরিপ ও মানচিত্র, সম্ভাবনা, খনি, লগিং, বিস্ফোরণ, বৈজ্ঞানিক তদন্ত, পর্বতারোহণ এবং অন্যান্য কার্যক্রম নিষিদ্ধ।

৭. নিষিদ্ধ বই, ছবি, অডিওভিজুয়াল পণ্য, বৈদ্যুতিক পণ্য ইত্যাদি বহন, পরিবহন এবং প্রচার করা, যা জাতীয় নিরাপত্তাকে বিপন্ন করতে পারে এবং জাতীয় ঐক্যকে ক্ষুণ্ন করতে পারে, তা নিষিদ্ধ।

৮. অনুমোদন ছাড়া, নিম্ন, ধীর এবং ছোট মানববিহীন বিমান যানবাহন ওড়ানো এবং অজ্ঞাত বিমান, উড়ন্ত বস্তু, ভাসমান বস্তু বা অন্যান্য সন্দেহজনক বস্তু ওড়ানো নিষিদ্ধ।

৯. জাতীয় সুরক্ষিত বিরল প্রাণী ও উদ্ভিদ শিকার, সংগ্রহ ও চোরাচালান নিষিদ্ধ।

১০. অনুমোদন ছাড়াই রাজ্যের (সীমান্ত) লাইনের প্রথম সারিতে পরিবহন, যোগাযোগ, জল সংরক্ষণ, জলবিজ্ঞান, বিদ্যুৎ, জরিপ ও মানচিত্র, সীমান্ত প্রতিরক্ষা এবং ভূমি সম্পদের সুরক্ষার সুবিধাগুলি ক্ষতিকারক, সরানো এবং ভেঙে ফেলা নিষিদ্ধ।

১১. অনুমোদন ছাড়াই রাষ্ট্র (সীমান্ত) সীমানা মার্কার এবং রাষ্ট্রের (সীমান্ত) অবস্থানের টপোগ্রাফিক মার্কারগুলোর ক্ষতিসাধন বা সরানো বা ভেঙে ফেলা, অনুমোদন ছাড়াই রাজ্যের (সীমান্ত) সীমানার দিকে কোনো স্থাপনা নির্মাণ এবং রাষ্ট্র (সীমান্ত) সীমানা পিলারগুলোতে খোদাই করা বা পরিবর্তন করা নিষিদ্ধ।

১২. সামরিক স্থাপনার ক্ষতি করা, সামরিক যোগাযোগে হস্তক্ষেপ করা, সামরিক যোগাযোগ লাইন ও সরঞ্জাম চুরি করা, নিষিদ্ধ সামরিক এলাকায় আক্রমণ করা এবং সীমাবদ্ধ সামরিক এলাকার আদেশ বিঘ্নিত করা নিষিদ্ধ।

১৩. সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া ফটোগ্রাফিং, রেকর্ডিং এবং অন্যান্য পদ্ধতির মাধ্যমে প্রাসঙ্গিক গোপনীয় তথ্য এবং উপকরণ সংগ্রহ নিষিদ্ধ।

১৪. আইন অনুযায়ী তাদের সরকারি দায়িত্ব পালনে রাষ্ট্রীয় অঙ্গগুলির কর্মীদের বাধা দেওয়া, গালিগালাজ করা বা অপমান করা নিষিদ্ধ।

১৫. সীমান্ত শৃঙ্খলাবিপন্ন অন্যান্য ক্রিয়াকলাপে জড়িত থাকা নিষিদ্ধ।

বিজ্ঞপ্তি অনুযায়ী, যে কেউ এই উপরোক্ত নিষেধাজ্ঞা লঙ্ঘন করলে তাকে আইন অনুযায়ী জবাবদিহি করতে হবে।  

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, এপ্রিল ১০. ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।