ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

৭ বছরের মধ্যে বিশ্বজুড়ে খাদ্যশস্যের দাম সর্বোচ্চ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২১
৭ বছরের মধ্যে বিশ্বজুড়ে খাদ্যশস্যের দাম সর্বোচ্চ ...

করোনা মহামারির মধ্যে বিশ্বজুড়ে খাদ্যশস্যের দাম বেড়েই চলেছে। চলতি বছরের মার্চে খাদ্যশস্যের যা দাম ছিল তা ২০১৪ সালের জুনের পর থেকে সর্বোচ্চ।

 

জাতিসংঘের খাদ্য সংস্থা বৃহস্পতিবার (০৮ এপ্রিল) এ তথ্য জানায়। খবর আল জাজিরার।

খাদ্যমূল্য সূচক প্রতিমাসে আপডেট করে ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন।  

সংস্থাটির ফুড প্রাইস ইনডেক্সে বলা হয়, মার্চে শষ্য, তেলবীজ, দুগ্ধজাত পণ্য, মাংস এবং চিনির দরের সূচকের পয়েন্ট ছিল ১১৮.৫। যা ফেব্রুয়ারিতে ছিল ১১৬ পয়েন্ট। যদিও সংশোধনের পর তা ১১৬.১ পয়েন্টে দাঁড়ায়।

এদিকে ফাওয়ের শস্যমূল্য সূচক হ্রাস পেয়েছে ১.৭ শতাংশ। এ নিয়ে টানা ৮ মাস পর শস্যের দর কমলো। গুরুত্বপূর্ণ শস্যের মধ্যে গমের রপ্তানি মূল্য সবচেয়ে বেশি কমেছে।

৮ শতাংশ বেড়েছে উদ্ভিদজাত তেলের দর। যা ২০১১ সালের জুনের পর সর্বোচ্চ। সবচেয়ে বেশি দাম বেড়েছে পাম, সয়া, রেপ আর সূর্যমুখী তেলের। আর টানা ১০ মাসের মতো বেড়েছে দুগ্ধজাত পণ্যের দাম। মাংসের দাম বেড়েছে ২.৩ শতাংশ। চিনির দাম ৪ শতাংশ কমেছে বিগত মাসের তুলনায়। গত বছরের একই সময়ের চেয়ে যা ৩০ শতাংশ বেশি।

ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের তথ্যমতে, ২০২০ সালে রেকর্ড পরিমাণে খাদ্যশস্য উৎপাদিত হয়। চলতি বছরও তা অব্যাহত থাকতে পারে।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২১
এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।