ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘ইরান তেল রপ্তানি করতে পারলে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি যাচাই হবে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৯ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২১
‘ইরান তেল রপ্তানি করতে পারলে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি যাচাই হবে’

ঢাকা: ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, যখন তার দেশ স্বাভাবিক পরিস্থিতিতে তেল বিক্রি করতে এবং বিক্রিলব্ধ অর্থ নির্বিঘ্নে ঘরে তুলতে পারবে সেদিন আমেরিকার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি সত্য বলে প্রমাণিত হবে।  

বৃহস্পতিবার (০৮ এপ্রিল) সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম পেজে  প্রকাশিত এক পোস্টে এ মন্তব্য করা হয়েছে।

আমেরিকার পরমাণু সমঝোতায় ফিরে আসার বিষয় নিয়ে পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে পরবর্তী দফা আলোচনা করার জন্য ইরানি প্রতিনিধিদল যখন অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অবস্থান করছেন তখন সর্বোচ্চ নেতা এ মন্তব্য করলেন। শুক্রবার (০৯ এপ্রিল) বিকেলে এই বৈঠক হওয়ার কথা রয়েছে।

ইরানের সর্বোচ্চ নেতা বলেন, মার্কিন নিষেধাজ্ঞা উঠে যাওয়ার বিষয়টি যাচাই হবে তখন যখন ইরান আনুষ্ঠানিকভাবে ও স্বাভাবিক পরিস্থিতিতে তেল রপ্তানি করতে এবং রপ্তানিলব্ধ অর্থ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে গ্রহণ করতে পারবে।

বর্তমানে মার্কিন নিষেধাজ্ঞার কারণে অস্বাভাবিক পরিস্থিতিতে ইরানকে তেল রপ্তানি করতে হচ্ছে এবং তেলের টাকা গ্রহণ করার ক্ষেত্রে বহুবিধ সমস্যার সম্মুখিত হতে হচ্ছে।

সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম পেজে তাঁর একটি ভাষণের ভিডিও ক্লিপও তুলে ধরা হয়েছে যেখানে তিনি বলছেন, আমেরিকার পরমাণু সমঝোতায় ফিরে আসার জন্য ইরানের কোনো তাড়াহুড়ো নেই।

সাম্প্রতিক সময়ে জো বাইডেনের নেতৃত্বাধীন মার্কিন সরকার ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার আগ্রহ প্রকাশ করেছে যা থেকে তার পূর্বসুরি ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে বেরিয়ে গিয়েছিলেন। আমেরিকার এ আগ্রহের প্রতিক্রিয়ায় ইরানের সর্বোচ্চ নেতা এর আগে এক ভাষণে বলেছিলেন, আমেরিকা তার দেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে এবং তার কার্যকারিতা প্রমাণিত হলেই ওয়াশিংটন পরমাণু সমঝোতায় ফিরতে পারবে। এবার তিনি নিষেধাজ্ঞা প্রত্যাহারের কার্যকারিতা যাচাইয়ের উপায় ঘোষণা করলেন।

বাংলাদেশ সময়: ০৮৫৫ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।