ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

চীনে ২০টি স্টোর বন্ধ করতে বাধ্য হলো এইচ অ্যান্ড এম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২১
চীনে ২০টি স্টোর বন্ধ করতে বাধ্য হলো এইচ অ্যান্ড এম

জিনজিয়াংয়ে জোরপূর্বক শ্রমের বিষয়ে এক বিবৃতি দেওয়ার পর চীনে ২০টি স্টোর বন্ধ করে দিতে বাধ্য হয়েছে সুইডিশ ফ্যাশন শপ এইচ অ্যান্ড এম।

জিনজিয়াংয়ে তুলা উৎপাদনের জন্য জোর পূর্বক শ্রম আদায় করা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সম্প্রতি বিবৃতি দেয় এইচ অ্যান্ড এম এবং নাইকিসহ বেশ কয়েকটি কোম্পানি।

এরপরই কোম্পানিগুলোর ওপর ক্রমাগত চাপ সৃষ্টি করা হয়।  

পশ্চিমের সঙ্গে চীনের ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে এ ঘটনা ঘটলো।  

চীনে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি গত সপ্তাহে এইচ অ্যান্ড এম, নাইকি এবং অন্যান্য জুতা এবং পোশাক ব্র্যান্ডের তীব্র নিন্দা জানিয়েছে। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন এবং কানাডা জিনজিয়াংয়ে গণহত্যার অভিযোগ তুলে চীনের কর্মকর্তাদের ওপর ভ্রমণ এবং আর্থিক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

উইগুর মুসলিমদের সঙ্গে নিপীড়নমূলক অচরণের জন্য বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েছে চীন।  

নিউ ইয়র্ক টাইমস বুধবার জানিয়েছে, সুইডিশ গ্রুপটি কমিউনিস্ট দেশে তাদের ৫০০টি আউটলেটের মধ্যে ২০টি বন্ধ করে দিয়েছে।

তাইওয়ান নিউজ জানিয়েছে, চীনা বাড়িওয়ালারা জোর করে দোকান বন্ধ করে দেওয়ার ফলে কিছু বন্ধ হয়ে যেতে পারে। এদিকে স্থানীয় ভোক্তারা এই ব্র্যান্ডটি বয়কট করার শপথ নিয়েছে।

এইচ অ্যান্ড এম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম খুচরা পোশাক বিক্রেতা প্রতিষ্ঠান।  

ডজন খানেক চীনা সেলিব্রিটি এইচ অ্যান্ড এমের সঙ্গে চুক্তি বাতিল করেছে অথবা বলেছে যে তারা নাইকি, এডিডাস, পুমা, কনভার্স, ক্যালভিন ক্লেইন, টমি হিলফিগার এবং ইউনিক্লোসহ এই ব্র্যান্ডগুলোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।