ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের সহায়তায় নেপালের চিতওয়ানে নতুন স্কুল ভবন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২১
ভারতের সহায়তায় নেপালের চিতওয়ানে নতুন স্কুল ভবন

নেপালের শিক্ষা খাতকে চাঙ্গা করার প্রচেষ্টার অংশ হিসেবে ভারতের সহায়তায় চিতওয়ান জেলার শ্রী রাষ্ট্রীয় প্রাথমিক বিদ্যালয়ের জন্য একটি নতুন ভবন নির্মাণ করা হয়েছে।

ভারতীয় দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারত ও নেপালের মধ্যে উন্নয়ন সহযোগিতার অংশ হিসেবে ভবনটি নির্মাণ করা হয়েছে।

"শ্রী রাষ্ট্রীয় প্রাথমিক বিদ্যালয়, সুলতানা (মৌলিক বিদ্যালয় সুলতানা নামে নামকরণ করা হয়) খায়রাহানি ভিডিসি-৫, চিতওয়ান জেলার নেপাল-ভারত উন্নয়ন সহযোগিতার অধীনে ভারত সরকারের আর্থিক সহায়তায় নির্মিত হয়।

বুধবার নতুন ভবনটির যৌথ উদ্বোধন করেন বীরগঞ্জের কনসাল জেনারেল নীতেশ কুমার এবং চট্টগ্রামের খয়রাহানি পৌরসভার ৭ নং ওয়ার্ডের চেয়ারম্যান মানেজার চৌধুরী।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নেপাল-ভারত উন্নয়ন সহযোগিতার অধীনে ভারত সরকারের অনুদান ১২টি শ্রেণীকক্ষ ও স্যানিটেশন সুবিধাসহ দোতলা বিদ্যালয় ভবন নির্মাণের জন্য ব্যবহার করা হয়েছে।

প্রকল্পটি ভারত ও নেপাল সরকারের মধ্যে একটি চুক্তির অধীনে একটি উচ্চ-প্রভাবিত কমিউনিটি উন্নয়ন প্রকল্প হিসেবে গ্রহণ করা হয়।

শ্রী রাষ্ট্রীয় প্রাথমিক বিদ্যালয় ১৯৭৩ সালে চট্টগ্রামের সুলতানাতে প্রতিষ্ঠিত হয়। যাই হোক, স্কুল ২০০৪ সালে বন্যা দ্বারা সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে যায়।

স্কুল ভবনের জন্য ভারতের আর্থিক সহায়তা কমিউনিটি শিশুদের উপকার এবং তাদের শেখার অভিজ্ঞতা বৃদ্ধি করা। বিদ্যালয়ের চাহিদার কথা মাথায় রেখে ভবনটি নির্মাণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, প্রকল্পটি নেপালের সাথে ভারতের উন্নয়ন অংশীদারিত্বের প্রতিফলন এবং শিক্ষাক্ষেত্রে অবকাঠামো উন্নয়নে নেপাল সরকারের প্রচেষ্টার পরিপূরক।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ