ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানে মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২১
পাকিস্তানে মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগ 

পাকিস্তানের মানবাধিকার বিষয়ক গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরেছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট।

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, মানবাধিকার ইস্যুতে সরকারের জবাবদিহিতার অভাব রয়েছে।

 

রাষ্ট্রের বাইরের সন্ত্রাসী সহিংসতা এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা সেখানে মানবাধিকার সমস্যায় অবদান রেখেছে। তবে গত বছরের তুলনার এ মাত্রা কম। সামরিক বাহিনী, পুলিশ এবং আইন প্রয়োগকারী সংস্থাগুলো জঙ্গি এবং সন্ত্রাসী দলগুলোর বিরুদ্ধে উল্লেখযোগ্য প্রচারণা চালিয়ে যাচ্ছে।

প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়েছে, মানবাধিকার সংস্থাগুলো রিপোর্ট করেছে, পশতুন, সিন্ধি এবং বেলুচ মানবাধিকার কর্মীদের গ্রেফতার করা হয়েছে, কেউ কেউ নিখোঁজ হয়েছেন। বাবা-মায়ের ওপর চাপ সৃষ্টি করার জন্য কিছু শিশুকেও আটক করা হয়েছে। মানবাধিকার কর্মীরা দাবি করেছেন, সিন্ধু প্রদেশের প্রায় ৫০০ মানুষ নিখোঁজ। শুধু ২০২০ সালেই ৬০ জনের বেশি নিখোঁজ হয়েছেন।

এতে আরো বলা হয়েছে, পুলিশ এবং নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধের নামে  ‘এনকাউন্টারে’ সন্ত্রাসী সন্দেহভাজনদের হত্যা করার অসংখ্য ঘটনার পত্রিকায় প্রকাশিত হয়েছে।  

বেলুচ মানবাধিকার সংস্থা উল্লেখ করেছে, সেখানকার ৪৫ জন ব্যক্তি নিখোঁজ হয়েছে এবং আততায়ীরা শুধু জুলাই মাসে সাতটি জেলায় ১৫ জনকে হত্যা করেছে।

পাকিস্তানে ইন্টারনেটের স্বাধীনতা নিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, সরকার বেলুচদের স্বাধীনতার পক্ষে থাকা ওয়েবসাইটগুলো নিয়ন্ত্রণ বা ব্লক করার চেষ্টা করেছে। একইসঙ্গে সরকার নজরদারি সফটওয়্যার ব্যবহার করেছে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।