ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

বেলুচিস্তানে চালু হলো চীনা মদ কারখানা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২১
বেলুচিস্তানে চালু হলো চীনা মদ কারখানা

বেলুচিস্তানের শিল্প শহর হাবে আনুষ্ঠানিকভাবে উৎপাদন শুরু করেছে একটি চীনা মদ কোম্পানি। হুই কোস্টাল ব্রিউয়ারি অ্যান্ড ডিস্টিলারি লিমিটেড নামের ওই কোম্পানি ২০১৮ সালে বিয়ার তৈরির লাইসেন্স পায়।

 

প্রাদেশিক আবগারি ও কর বিভাগের একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন, কোম্পানিটিকে একটি লাইসেন্স দেওয়া হয়েছে। তারা ২০১৭ সালে আবেদন করেছিল।

গত বছরের ৩০ এপ্রিল কোম্পানিটি কারখানা স্থাপনের কাজ শেষ করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অব পাকিস্তানের (এসইসিপি) কাছে নিবন্ধন করে।

আবগারি ও কর দক্ষিণের মহাপরিচালক মোহাম্মদ জামান খান ডনকে বলেন, কোম্পানিটি গত সপ্তাহে আনুষ্ঠানিকভাবে বিয়ার উৎপাদন শুরু করেছে। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর এবং বেলুচিস্তানের খনি ও খনিজ প্রকল্পের অধীনে পাকিস্তানের বিভিন্ন এলাকায় কাজ করা চীনা নাগরিকদের জন্য এই পণ্য সরবরাহ করা হবে।

তিনি নিশ্চিত করেন, ২০১৮ সালে চীনা কোম্পানির কাছে একটি লাইসেন্স ইস্যু করা হয়েছে, কারণ তারা ২০১৭ সালে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে একটি আবেদন জমা দিয়েছিল, তারা আবেদন করে যে চীনে কোম্পানিটি যে বিয়ার এবং মদ উৎপাদন করে তা পাকিস্তানে পাওয়া যায় না।

ডিজি এক্সাইজ অ্যান্ড ট্যাক্সেশন সাউথ বলেন, আবেদনটি অনুমোদনের জন্য এক বছরেরও বেশি সময় লেগেছে এবং ২০১৮ সালে সাবেক বেলুচিস্তান সরকার চীনা কোম্পানিকে লাইসেন্স দিতে সম্মত হয়েছে।

সূত্র বলছে, হুই কোস্টাল ব্রিউয়ারি এবং ডিস্টিলারি লিমিটেড, যা বিশ্বের সবচেয়ে বিখ্যাত মদ ব্র্যান্ড উৎপাদনের জন্য বিখ্যাত, হাব একটি পাঁচ একর জমিতে একটি আধুনিক মদ কারখানা স্থাপনের জন্য ৩ মিলিয়ন রুপি বিনিয়োগ করেছে।  

জানা গেছে, আপাতত চীনা কোম্পানি পাকিস্তানে কর্মরত চীনা নাগরিকদের চাহিদা পূরণের জন্য বিয়ার উৎপাদন করবে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।