ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উইগুর নির্যাতন: অ্যাডিলেডে চীনা কনস্যুলেটের বাইরে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, এপ্রিল ২, ২০২১
উইগুর নির্যাতন: অ্যাডিলেডে চীনা কনস্যুলেটের বাইরে বিক্ষোভ

জিনজিয়াংয়ে উইগুর মুসলমানদের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে অ্যাডিলেডের চীনা কনস্যুলেটের বাইরে কয়েক শ মানুষ জড়ো হয়ে বিক্ষোভ করেছেন।  

সামাজিক যোগাযোগ মাধ্যামে ওইড বিক্ষোভের ভিডিও এবং ছবি ছড়িয়ে পড়েছে।

ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীরা চীনের বিরুদ্ধে বিভিন্ন ধরনের স্লোগান দিচ্ছেন। তারা সেখানে পূর্ব তুর্কিস্তানের পতাকাও উত্তোলন করেন।

অস্ট্রেলিয়ায় সবচেয়ে বেশি উইগুর জনগোষ্ঠীর বাস অ্যাডিলেডে। এ কারণে সেখানে চীনা গুপ্তচরবৃত্তির আশঙ্কা তৈরি হয়েছে।  

‘অ্যাডিলেডে চীনের নতুন কনস্যুলেট আমাদের নৌ জাহাজ নির্মাণ প্রকল্প এবং প্রতিরক্ষা শিল্পের জন্য নিরাপত্তা হুমকি। এই কনস্যুলেট অবশ্যই বন্ধ করতে হবে। ’ এমনই টুইট করেছেন দক্ষিণ অস্ট্রেলিয়ার একজন স্বাধীন সিনেটর রেক্স প্যাট্রিক।

উইগুর মুসলমানদের বিরুদ্ধে কঠোর অমানবিক অবস্থানের কারণে বিশ্বব্যাপী চীনকে তিরস্কার করা হচ্ছে।  

চীনের বিরুদ্ধে অভিযোগ, উইগুরদের ধরে ধরে গণ ডিটেনশন ক্যাম্পে পাঠানো হচ্ছে, তাদের ধর্মীয় কর্মকাণ্ডে হস্তক্ষেপ করা হচ্ছে এবং সম্প্রদায়ের সদস্যদের জোর ভিন্ন  মতবাদ শেখানো হচ্ছে।  

অন্যদিকে বেইজিং জোরালোভাবে জিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘনের কথা অস্বীকার করেছে।  

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদন অনুসারে, ২০১৭ সাল থেকে জিনজিয়াংয়ে সরকার উইগুর এবং অন্যান্য সংখ্যালঘুদের জন্য ব্যাপক রাজনৈতিক ‘পুনর্শিক্ষা’ প্রচারণা চালাচ্ছে।  

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডা জিনজিয়াংয়ে উইগুর মুসলমানদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন এবং নির্যাতনের জন্য চীনের সমালোচনা করছে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ