ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তাইওয়ানের আকাশসীমায় ফের চীনা যুদ্ধ বিমান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, এপ্রিল ২, ২০২১
তাইওয়ানের আকাশসীমায় ফের চীনা যুদ্ধ বিমান

মার্চ মাসের মধ্যে মোট ১৭বার তাইওয়ানের বিমান প্রতিরক্ষা অঞ্চলে দশটি চীনা যুদ্ধবিমান প্রবেশ করেছে। বিমান প্রতিরক্ষা অঞ্চলগুলো দেশটির আকাশসীমায় এই বিমানগুলোর অনুপ্রবেশ শনাক্ত করেছে।

তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং চ্যাং তাইওয়ানের বিমান প্রতিরক্ষা অঞ্চলে চীনের যুদ্ধবিমানগুলোর অনুপ্রবেশকে 'অপ্রয়োজনীয়' বলে মন্তব্য করেছেন। সমুদ্র সহযোগিতা বিষয়ে তাইপেই ও ওয়াশিংটন একমত হওয়ার পর ২০টি চীনা যুদ্ধবিমান তাইওয়ান বিমান প্রতিরক্ষা অঞ্চলে অনুপ্রবেশ করে।

এদিকে, চীনের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বলেন, 'তাইওয়ানের জনগণ স্বাধীনতা চায় কিন্তু তারা আগুন নিয়ে খেলছে এবং নিজেদের আগুনে ধরিয়ে দেবে। তাইওয়ানের স্বাধীনতা চাওয়া মানে যুদ্ধ ছাড়া আর কিছুই নয়। '

প্রসঙ্গত, অনেক আগে থেকেই বেইজিং তাইওয়ানের উপর সম্পূর্ণ সার্বভৌমত্ব দাবি করে আসছে, যদিও তারা উভয় পক্ষ সাত দশকেরও বেশি সময় ধরে পৃথকভাবে শাসিত হয়েছে। অন্যদিকে, তাইপেই যুক্তরাষ্ট্রের সাথে কৌশলগত সম্পর্কের উন্নয়ন ঘটায়ে চীনের আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।