ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীরে অনুষ্ঠিত হয়েছে সুফি সম্মেলন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
কাশ্মীরে অনুষ্ঠিত হয়েছে সুফি সম্মেলন

কাশ্মীর সোসাইটি ইন্টারন্যাশনালে গত সোমবার (২৯ মার্চ) এক সুফী সম্মেলনের আয়োজন করা হয়। এতে বিখ্যাত সুফি কবি ওয়াজা মাহমুদের জীবনচিত্র তুলে ধরা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার কাশ্মীর, পান্ডুরং কে পোল, ডিসি শ্রীনগর আইজাজ আসাদ, চেয়ারম্যান কেএসআই খাজা ফারুক রেনজুশাহ, ড. হিনাভাট ভিসি জে ও কে কেভিআইবি প্রমুখ।  

সম্মেলন উপলক্ষে কুলিয়াত ওয়াজা আহমদ ও কুলিয়াত ই ওয়াজাফরীদ নামে দুটি বই প্রকাশিত হয়েছে। সংগঠকদের মতে এই বইগুলোতে সুফিয়াত এবং তাসাউফকে সত্য আধ্যাত্মিক উপায়ে তুলে ধরা হয়েছে। রেনজুশাহ তার উদ্বোধনী বক্তব্যে বলেন, 'কাশ্মীরের সভ্যতা তার আধ্যাত্মিক চরিত্র দ্বারা পরিচিত যা অতীতের গৌরব নিয়ে আরও উদীয়মান হচ্ছে। '

এছাড়াও ওয়াজমাহমুদের নাতি খুরশিদওয়াজা বলেন, 'বিগত ৭০ বছর ধরে কিংবদন্তি সুফি কবিকে বিভাগীয় কমিশনার কাশ্মীর, ডিসি শ্রীনগর এবং কাশ্মীর সোসাইটি ইন্টারন্যাশনাল রাষ্ট্রীয় পর্যায়ে মর্যাদা প্রদান করে আসছেন। '

অনুষ্ঠানে বিভিন্ন ব্যক্তিকে খ্যাতনামা সম্মাননা ও সম্মাননাপত্র প্রদান করা হয়। সেই সঙ্গে বক্তারা কাশ্মীরের সুফি সংস্কৃতি সম্পর্কিত বিভিন্ন দর্শনীয় স্থান সংরক্ষণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।