ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ক্যাপিটল ভবনে হামলায় উসকানি দেওয়ায় ট্রাম্পের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
ক্যাপিটল ভবনে হামলায় উসকানি দেওয়ায় ট্রাম্পের বিরুদ্ধে মামলা

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটলে হামলায় সমর্থকদের উসকানি অভিযোগে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন দুই পুলিশ কর্মকর্তা।

জেমস ব্লেসিংগেম এবং সিডনি হেমবি নামে দুই পুলিশ কর্মকর্তা ওয়াশিংটনের ফেডারেল কোর্টে এ মামলা দায়ের করেন।

গত ৬ জানুয়ারি কংগ্রেসে জো বাইডেনের বিজয়ের স্বীকৃতি দেওয়ার পর যুক্তরাষ্টের ক্যাপিটল ভবনে বিক্ষুব্ধ ট্রাম্প সমর্থকরা হামলা চালায়। ওই হামলার আগেই ট্রাম্প তার সমর্থকদের উদ্দেশ্যে দেওয়া বক্তব্য উগ্রতার প্ররোচনা ছিল বলে বিভিন্ন মহল থেকে সমালোচনা হয়। রিপাবলিকান পার্টির অনেক নেতাও এ সমালোচনায় অংশও নেন।

দুই পুলিশের অভিযোগপত্রে বলা হয়েছে, ক্যাপিটলে সহিংসতার সময় তাদের শরীর ও আবেগের ওপর যে আঘাত হানা হয়েছে তার জন্য ট্রাম্প দায়ী। আদালতে তারা এ সংক্রান্ত নথিও উপস্থাপন করেছেন।

৬ জানুয়ারির ঘটনাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের একটি কলঙ্কজনক অধ্যায় হিসেবে গণ্য করা হয়। এ হামলায় এক পুলিশ সদস্যসহ অন্তত পাঁচজন নিহত হয়।

মামলাটিতে অভিযোগের পক্ষে প্রমাণ হিসেবে ট্রাম্পের বিভিন্ন টুইটার পোস্ট ও যুক্তরাষ্ট্রের নির্বাচন ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করে তার দেওয়া বিভিন্ন বক্তব্যের কপি উপস্থাপন করা হয়েছে। ট্রাম্পের বিচারের পাশাপাশি আর্থিক ক্ষতিপূরণও দাবি করেছেন ওই দুই পুলিশ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।