ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অবশেষে জাহাজটি সরানো গেছে, সচল সুয়েজ খাল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
অবশেষে জাহাজটি সরানো গেছে, সচল সুয়েজ খাল

ছয় দিনের জাহাজযটের পর বিশ্বের সবচেয়ে ব্যস্ততম জলপথ সুয়েজ খাল থেকে অবশেষে সরানো গেছে বৃহত্তম পণ্যবাহী জাহাজ এভার গিভেনকে। গত মঙ্গলবার (২৩ মার্চ) থেকে সুয়েজ খালে আটকে ছিল বিশাল পণ্যবাহী এ জাহাজটি।

জাহাজ পর্যবেক্ষক বিভিন্ন সাইটের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এএফপি জানায়, মঙ্গলবার থেকে সুয়েজ খাল বন্ধ করে আটকে থাকা ‘এভার গিভেন’ জাহাজটি সফলভাবে ভাসানো হয়েছে। জাহাজটি এগোতে শুরু করেছে।

জাহাজ আটকে সুয়েজ খাল বন্ধ হয়ে যাওয়ার পর থেকে গত কয়েকদিন ধরে বহু মালবাহী জাহাজকে তাদের মূল রুট থেকে সরিয়ে বিকল্প পথে আফ্রিকা ঘুরে গন্তব্যে পাঠানো হচ্ছে। সুয়েজ খালের প্রবেশ মুখ লোহিত সাগরে ২০০টিরও বেশি জাহাজ অপেক্ষা করছে পারাপারে জন্য।

মেরিটাইম সার্ভিস প্রোভাইডার ‘ইঞ্চকেইপ’ ঘোষণা দিয়েছে, শেষ পর্যন্ত ‘এভার গিভেন’ জাহাজটি ভাসানো হয়েছে এবং এটি ‘এ মুহূর্তে ঝুঁকিমুক্ত হয়েছে’। তবে সুয়েজ খাল কর্তৃপক্ষ এখনো এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি।

গত মঙ্গলবার সুয়েজ খালে ঢোকার পর ভূমধ্যসাগরের দিকে এগিয়ে যাওয়ার সময় জাহাজটি নিয়ন্ত্রণ হারিয়ে ঘুরে যায় এবং সংকীর্ণ খালে আড়াআড়ি আটক পড়ে।

কয়েকদিন ধরে জাহাজটি সরিয়ে নেওয়ার চেষ্টা ব্যর্থ হওয়ার পর কর্তৃপক্ষ রোববার থেকে জাহাজে থাকা কন্টেইনার সরাতে শুরু করেন। প্রায় ২০ হাজার কন্টেইনার সরিয়ে নেওয়ার পর জাহাজটি সোমবার সরানো গেল।

ভূমধ্যসগর ও লোহিত সাগরকে যুক্ত করা এই খালটির কারণেই এশিয়া ও ইউরোপের মধ্যে সংক্ষিপ্ততম জলপথ উন্মুক্ত হয়েছে। ১৯৩ কিলোমিটার দৈর্ঘ্যের এ খালটি দিয়ে বিশ্ব বাণিজ্যের প্রায় ১২ শতাংশ পণ্য পারাপার হয়। এর বিকল্প পথ আফ্রিকা মহাদেশের সর্বদক্ষিণ প্রান্ত উত্তমাশা অন্তরীপ ঘুরে যাওয়া, তাতে সুয়েজ খালের চেয়েও দুই সপ্তাহ বেশি সময় লাগে।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
কেএআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।