ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনা দূতকে তলব করেছে প্যারিস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
চীনা দূতকে তলব করেছে প্যারিস

সংসদ সদস্য এবং একজন গবেষককে নিয়ে অপমানজনক ও অগ্রহণযোগ্য মন্তব্যের জন্য চীনা রাষ্ট্রদূতকে তলব করেছে ফরাসি সরকার।

সোমবার টুইটারে পররাষ্ট্রমন্ত্রী জঁ-ইভেস লে ড্রিয়ান বলেন, ফ্রান্সে অবস্থিত চীনা দূতাবাসের বক্তব্য এবং ইউরোপীয় নির্বাচিত কর্মকর্তা, গবেষক এবং কূটনীতিকদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণযোগ্য নয়।

আমি চীনা রাষ্ট্রদূতকে এই বার্তাগুলো দৃঢ়ভাবে স্মরণ করিয়ে দেওয়ার জন্য আহ্বান জানাতে অনুরোধ করেছি।

চীনের রাষ্ট্রীয় প্রচার মাধ্যম গ্লোবাল টাইমসের মতে, চীনা দূতাবাস গ্রীষ্মে ফরাসি সিনেটর অ্যালেন রিচার্ডের তাইওয়ান সফরের তীব্র বিরোধিতা করেছে।

যাই হোক, ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সম্প্রতি বলেছেন, তারা রিচার্ডের কর্মকাণ্ডে হস্তক্ষেপ করবে না।

এরপর চীনা দূতাবাস তাদের অফিসিয়াল টুইটারে ফরাসি ভাষায় প্রতিক্রিয়া জানায়।  

এক বিবৃতিতে ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, স্বাধীন গবেষকদের বিরুদ্ধে অপমান এবং প্রজাতন্ত্রের নির্বাচিত প্রতিনিধিদের সাথে বিতর্ক ‘অগ্রহণযোগ্য’ এবং ফ্রান্স ও চীনের মধ্যে উন্নয়নে সাহায্য করার জন্য চীনা দূতাবাস যে সম্পর্ক স্থাপন করে তার কোনো স্থান নেই।

এই অসন্তোষ প্রকাশ করার জন্য ফরাসি সরকার ফ্রান্সে চীনা রাষ্ট্রদূত লু শাইকে তলব করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা লুকে মনে করিয়ে দেবে ‘কূটনৈতিক সম্পর্কের ওপর ভিয়েনা কনভেনশনের নির্ধারিত প্রাথমিক নিয়মগুলো।  

যেদিন ইউরোপীয় ইউনিয়ন জিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘনের জন্য একজন শীর্ষ নিরাপত্তা পরিচালকসহ চারজন চীনা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে, সেদিন ফরাসি সরকার এই সমন জারি করে। চীন অবিলম্বে ইউরোপীয়দের উপর নিজস্ব নিষেধাজ্ঞা নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে।

ফরাসি মন্ত্রণালয়ের মতে, ইউরোপীয়দের উপর চীনের সাম্প্রতিক নিষেধাজ্ঞা নিয়ে অসন্তোষ চীনা রাষ্ট্রদূতকে জানানো হয়েছে।

ফরাসি মন্ত্রণালয় বলেছে, সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ইউরোপীয় সংসদ এবং জাতীয় সংসদের সদস্য এবং বিশেষ করে এমইপি রাফায়েল গ্লাকসম্যান, গবেষক এবং কূটনীতিবিদসহ বেশ কয়েকজন ইউরোপীয় নাগরিককে নিষেধাজ্ঞা দেওয়ার সিদ্ধান্তকে "অগ্রহণযোগ্য" বলে বিবেচনা করছে।

জিনজিয়াংয়ে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের সাথে জড়িত কর্মকর্তা এবং একটি চীনা প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সিদ্ধান্তের প্রতিক্রিয়া হিসেবে এই সিদ্ধান্ত উপস্থাপন করা হয়েছে। এটা একাডেমিক স্বাধীনতা, মত প্রকাশের স্বাধীনতা এবং মৌলিক গণতান্ত্রিক স্বাধীনতাকে আক্রমণ করে না যে চীন ইউরোপীয় ইউনিয়নের বৈধ উদ্বেগের জবাব দেবে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।