ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিতে আবারও ব্যর্থ নেতানিয়াহু!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২১
সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিতে আবারও ব্যর্থ নেতানিয়াহু! ছবি: সংগৃহীত

২০০৯ সাল থেকেই ইসরায়েলের ক্ষমতায় রয়েছেন ৭১ বছর বয়সী বেনয়ামিন নেতানিয়াহু। এর আগেও তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সম্প্রতি কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছেন ইসরায়েলের এ প্রধানমন্ত্রী। দেশটিতে সদ্য আয়োজিত নির্বাচনেও তার জোট সংখ্যাগরিষ্ঠতা পাবে না- এমন ইঙ্গিত মিলছে বুথ ফেরত জরিপ থেকে।

বুধবার (২৪ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

খবরে বলা হয়, ইসরায়েলে সরকার গঠন করতে হলে নির্বাচনে ১২০ আসনের মধ্যে ৬১ আসনে জয় দরকার হয়। কিন্তু নেতানিয়াহুর লিকুদ পার্টি এবং জোটের অন্যদলগুলো ৬১ আসন পাচ্ছে না।

যদিও এরমধ্যে নেতানিয়াহু ডানপন্থীদের নিয়ে লিকুদ পার্টির নেতৃত্বে সরকার গঠনের আশাবাদ ব্যক্ত করেছেন।

ছোট ডানপন্থী দল ইয়ামিনা। যার নেতৃত্বে রয়েছেন নেতানিয়াহুর অনুগত নাফটালি বেনেট। তার দল সাতটি আসনে জয় পেতে যাচ্ছে বলে জানা যায়। তবে দলটি কাকে সমর্থন দেবে এখনো তা পরিষ্কার নয়।

বেনেট এক বিবৃতিতে বলেন, ‘আমি শুধুমাত্র তাই করবো যা ইসরায়েল রাষ্ট্রের জন্য মঙ্গলজনক হবে। ’

যদিও এখন পর্যন্ত সব ভোট গণনা শেষ হয়নি বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

এর আগে নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিতে ব্যর্থ হওয়ার পর নেতানিয়াহুর নেতৃত্বে জোট সরকার গঠিত হয়েছিল। যা গঠনের মাত্র সাত মাস পর গত বছরের ডিসেম্বরে ভেঙে যায়। ফলে চতুর্থবারের মতো অনুষ্ঠিত হয় নির্বাচন। এর আগে অনুষ্ঠিত তিনটি নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে পারেনি।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২১
এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।