ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারত-পাকিস্তান সিন্ধু কমিশনের বৈঠক ২৩-২৪ মার্চ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, মার্চ ১৯, ২০২১
ভারত-পাকিস্তান সিন্ধু কমিশনের বৈঠক ২৩-২৪ মার্চ

ভারত ও পাকিস্তানের সিন্ধু নদের কমিশনারদের বৈঠক আগামী ২৩ ও ২৪ মার্চ। নয়াদিল্লিতে বসবেন দুই দেশের সিন্ধু কমিশনাররা।

‘স্থায়ী সিন্ধু কমিশন’ এর এটি বার্ষিক বৈঠক। সিন্ধু পানিচুক্তির শর্ত অনুযায়ী দুই দেশের কমিশনাররা বছরে অন্তত একবার বৈঠক করবেন। তবে করোনা পরিস্থিতির কারণে গত বছর এই বৈঠক হয়নি।

বৈঠকে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সিন্ধু কমিশনার প্রদীপ কুমার সাক্সেনা এবং পাকিস্তানের প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন পাকিস্তানের সিন্ধু কমিশনার সৈয়দ মুহাম্মদ মেহের আলি শাহ।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার করার পর দুই দেশের কমিশনাররা এই প্রথম বৈঠক বসতে যাচ্ছেন।

ভারত লাদাখের কয়েকটি জলবিদ্যুৎ প্রকল্পের কথা পাকিস্তানকে জানিয়েছিল। ইস্যুটি আলোচনায় আসতে পারে। ভারতীয় কমিশনার সাক্সেনা বলেন, চেনাবে ভারতীয় জলবিদ্যুৎ প্রকল্পের ডিজাইন নিয়ে পাকিস্তানের উদ্বেগ রয়েছে; এ নিয়ে আলোচনা হবে। গত বছরের মার্চে বৈঠক হওয়ার কথা থাকলেও মহামারি পরিস্থিতির কারণে বাতিল করা হয়।

গত বছরের জুলাইয়ে বিষয়গুলো নিয়ে আলোচনার জন্য ভারতের তরফে ভার্চ্যুয়াল বৈঠকের প্রস্তাব দেওয়া হলেও পাকিস্তান আতারি চেকপয়েন্টে বৈঠকের কথা বলে। কিন্তু করোনা ভাইরাস পরিস্থিতির কারণে ভারত তাতে রাজি হয়নি।

২০১৮ সালের আগস্টে লাহোরে বৈঠকের প্রায় আড়াই বছর পর বৈঠকে বসতে যাচ্ছে কমিশন।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, মার্চ ১৯, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।