ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

চীনকে মোকাবিলায় আরও পরমাণু অস্ত্র তৈরি করবে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, মার্চ ১৯, ২০২১
চীনকে মোকাবিলায় আরও পরমাণু অস্ত্র তৈরি করবে যুক্তরাজ্য

চীন সরকারের উত্থাপিত চ্যালেঞ্জ মোকাবিলায় আরও পারমাণবিক অস্ত্র তৈরি করার ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এছাড়া মহাকাশ ও সাইবার জগতে নিজেদের উপস্থিতি বাড়াবেন বলেও জানান তিনি।

ফিন্যান্সিয়াল পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্য সরকার আগামী চার বছরে প্রতিরক্ষা ব্যয় আরও ২৪ বিলিয়ন ইউরো বাড়িয়ে দিতে চায়। এর আগে ২০১৯-২০২০ সালে ব্যয় করা হয় ৪২.২ বিলিয়ন ইউরো।

ব্রিটেনের সামরিক ও পররাষ্ট্রনীতি পর্যালোচনা করে গত মঙ্গলবার প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ব্রিটেনের অর্থনৈতিক সুরক্ষার জন্য সবচেয়ে বড় রাষ্ট্রীয় হুমকি হলো চীন।

তিনি বলেছেন, চীনের ক্রমবর্ধমান শক্তি এবং আন্তর্জাতিক দৃঢ়তা ’২০-এর দশকের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক দিক হতে পারে।

জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইগুর মুসলমানদের বন্দী রেখে নির্যাতন এবং হংকংয়ে গণতন্ত্রপন্থীদের সঙ্গে করা আচরণের ঘটনায় পার্লামেন্টেও চীনের সমালোচনা করেছেন বরিস জনসন। তবে বরিস জনসন এও বলেছেন, আন্তর্জাতিক সমস্যাগুলো সমাধানে বেইজিংয়ের সঙ্গে লন্ডন অবশ্যই কাজ করবে।

তিনি আরও বলেন, চীন আমাদের মতো মুক্ত সমাজের জন্য একটি বড় ধরনের চ্যালেঞ্জ তৈরি করতে পারে, এ নিয়ে কোনো প্রশ্ন নেই। তবে, যেখানে আমাদের মূল্যবোধ এবং স্বার্থের সঙ্গে তাদের সামঞ্জস্য থাকে এবং একটি শক্তিশালী ও ইতিবাচক অর্থনৈতিক সম্পর্ক গড়ে তোলা কিংবা জলবায়ু পরিবর্তন মোকাবিলার মতো ইস্যু থাকে, সেখানে আমরা চীনের সঙ্গেও কাজ করি।

সূত্র: ফিন্যান্সিয়াল পোস্ট

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, মার্চ ১৯, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।