ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আমেরিকার কাছ থেকে ভেটো ক্ষমতা কেড়ে নেওয়ার আহ্বান ইরানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, মার্চ ৫, ২০২১
আমেরিকার কাছ থেকে ভেটো ক্ষমতা কেড়ে নেওয়ার আহ্বান ইরানের জাবেদ জারিফ/ ছবি: সংগৃহীত

পরমাণু সমঝোতায় ফিরতে যুক্তরাষ্ট্র ইরানকে চুক্তির শর্ত মেনে চলার আহ্বান জানাচ্ছে। যদি ইরান চুক্তির যেসব শর্ত স্থগিত করেছে সেগুলো পুরোপুরি মেনে চলে তবে পরমাণু সমঝোতায় ফিরবে বাইডেন প্রশাসন।

এমন সময় ইউরোপের যে দেশগুলো চুক্তির অংশীদার তারা যুক্তরাষ্ট্রের দাবি মেনে নেওয়ার জন্য ইরানকে পরামর্শ দিচ্ছে। যুক্তরাষ্ট্র-ইউরোপের দেশগুলো পরমাণু সমঝোতা নিয়ে ফের আলোচনায় আগ্রহী। কিন্তু ইরান মোটেও আগ্রহী নয়। দেশটি হয়ে যাওয়া চুক্তি নিয়ে আলোচনায় যেতে রাজি তো নয়ই উল্টো দাবি জানালো, যুক্তরাষ্ট্রের কাছ থেকে যেন ভেটো ক্ষমতা কেড়ে নেওয়া হয়।

বৃহস্পতিবার (০৪ মার্চ) রাতে এক টুইটার বার্তায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ এ দাবি জানান।

যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত উপ পররাষ্ট্রমন্ত্রী উইন্ডি শেরম্যান বৃহস্পতিবার এক বক্তব্যে দাবি করেন, ২০২১ সালে মধ্যপ্রাচ্য পরিস্থিতি বদলে গেছে। কাজেই পরমাণু সমঝোতাকেও নতুন পরিস্থিতিতে ঢেলে সাজাতে হবে।

এ দাবির পরিপ্রেক্ষিতে জাবেদ জারিফ লেখেন, ‘পরমাণু সমঝোতা আরেকবার আলোচনার কোনো বিষয়বস্তু নয়। ’

‘যদি ২০২১ সালের সঙ্গে ২০১৫ সালের (পরমাণু সমঝোতা স্বাক্ষরের বছর) মিল না থাকে তাহলে বর্তমান সময়ের সঙ্গে ১৯৪৫ সালেরও (জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভেটো ক্ষমতাধর পাঁচ দেশের অনুমোদন) মিল নেই। ’

তিনি আরও লেখেন, সুতরাং আসুন আমরা জাতিসংঘ ঘোষণাকে পরিবর্তন করি এবং আমেরিকা এ পর্যন্ত ভেটো ক্ষমতার সর্বাধিক অপপ্রয়োগ করেছে বলে তার কাছ থেকে এই ক্ষমতা কেড়ে নিই।

মোহাম্মাদ জাবেদ জারিফ স্পষ্ট করে বলেন, পরমাণু সমঝোতা একবার সই হয়েছে এবং এটিকে আবার কার্যকর করতে হলে আমেরিকাকে নিঃশর্তভাবে এতে ফিরে আসতে হবে। আর সেজন্য ওয়াশিংটনকে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, মার্চ ০৫, ২০২১
এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।