ঢাকা, বুধবার, ১ বৈশাখ ১৪২৮, ১৪ এপ্রিল ২০২১, ০১ রমজান ১৪৪২

আন্তর্জাতিক

পাক বংশোদ্ভূত আমেরিকান লবিস্টের ১২ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২১
পাক বংশোদ্ভূত আমেরিকান লবিস্টের ১২ বছরের কারাদণ্ড

ক্যালিফোর্নিয়ার আমেরিকান ফেডারেল আদালত ‘বৈদেশিক আইন’ লঙ্ঘনের দায়ে আমাদ জুবেরি নামের এক পাক বংশোদ্ভূত আমেরিকানকে দোষী সাব্যস্ত করেছে। তাকে ১.৭৫ মিলিয়ন মার্কিন ডলার জরিমানাসহ ১২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

ক্যালিফোর্নিয়ার আর্কাডিয়ার ৫০ বছর বয়সী আমাদ শাহ জুবেরিকে মার্কিন জেলা জজ ভার্জিনিয়া এ ফিলিপস শাস্তি প্রদান করেন।  

২০১৯ সালের নভেম্বর মাসে ফরেন এজেন্ট নিবন্ধন আইন (ফারা) লঙ্ঘনের অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করা হয়। ২০২০ সালের জুন মাসে জুবেরি ন্যায়বিচারে বাধা প্রদানের একটি পৃথক মামলায় দোষী সাব্যস্ত হন।  

একজন পাকিস্তানি রাজনীতিবিদের হয়ে কাজ করেন আম্মাদ জুবেরি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে প্রায় ১ মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার কথা তিনি আদালতে স্বীকার করেছেন।  

মার্কিন বিচার বিভাগ জুবেরির বিরুদ্ধে দীর্ঘদিন ধরে বিভিন্ন রাজনীতিবিদদের অর্থায়নের জন্য তদন্ত করছে। এটা উল্লেখ করা প্রাসঙ্গিক যে জুবেরি একটি নীল চোখের ছেলে ছিলেন এবং মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভসে পাকিস্তানের শক্তিশালী বৃত্তকে সমর্থন করছেন বলে অভিযোগ রয়েছে।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa