ঢাকা, বুধবার, ১ বৈশাখ ১৪২৮, ১৪ এপ্রিল ২০২১, ০১ রমজান ১৪৪২

আন্তর্জাতিক

ঘরের কাজের জন্য স্ত্রীকে পারিশ্রমিক দিতে আদালতের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২১
ঘরের কাজের জন্য স্ত্রীকে পারিশ্রমিক দিতে আদালতের নির্দেশ

ঢাকা: ঘরের কাজের জন্য স্ত্রীকে পারিশ্রমিক দিতে নির্দেশ দিয়েছেন চীনের একটি আদালত।

গত সোমবার (২২ ফেব্রুয়ারি) দেশটির রাজধানী বেইজিংয়ের একটি ডিভোর্স আদালত স্বামীকে অর্থ পরিশোধের বিষয়ে নজিরবিহীন এই রায় দেন।

খবর: বিবিসি

জানা যায়, ওই চীনা দম্পতি ৫ বছর সংসার করেছেন। এই সময়ে ঘরোয়া কাজের পারিশ্রমিক হিসেবে চীনা মুদ্রায় স্ত্রীকে ৫০ হাজার ইউয়ান (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬ লাখ ৫৩ হাজার টাকা) পরিশোধ করার নির্দেশনা দেন আদালত।

আদালতের তথ্য অনুযায়ী, ২০১৫ সালে বিয়ে করেন চেন এবং ওয়াং। পাঁচ বছর সংসার করার পর ২০২০ সালে স্ত্রী ওয়াংকে তালাক দেন স্বামী চেন। তবে তালাকের বিপক্ষে ছিলেন স্ত্রী। শেষমেষ আর সংসার করতে না পেরে একপর্যায়ে ক্ষতিপূরণ দাবি করেন ওয়াং।

ওয়াংয়ের দাবি, পাঁচ বছরের সংসার জীবনে ঘরের কোনো কাজে তাকে সাহায্য করেননি তার স্বামী চেন। এমনকি বাচ্চার দেখাশোনার কাজেও স্ত্রীর হাতে হাত মেলাননি তিনি। সন্তান লালন-পালনসহ সংসারের সব কাজ তিনি একাই করেছেন। আর তাই ক্ষতিপূরণ পাওয়া তার অধিকার।

এদিকে, আদালতের এমন নজিরবিহীন রায়ের পর অনলাইন জগতে তর্ক-বিতর্কের ঝড় উঠেছে। ঘরে করা কাজের মূল্য কত হতে পারে, তা নিয়েই মূলত বিতর্কে মেতেছে নেটিজেনরা। এমনকি চীনা মুদ্রায় ৫০ হাজার ইউয়ান ক্ষতিপূরণকে খুব অল্প বলেও অভিহিত করছেন অনেকে। সম্পদ ও পরিবার নিয়ে চীনে নতুন আইন প্রণয়নের পরপরই দেশটির আদালত এ রায় দিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa