ঢাকা, বুধবার, ১ বৈশাখ ১৪২৮, ১৪ এপ্রিল ২০২১, ০১ রমজান ১৪৪২

আন্তর্জাতিক

মালদ্বীপের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২১
মালদ্বীপের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করল ভারত

মালদ্বীপের সঙ্গে ৫ কোটি ডলারের প্রতিরক্ষা চুক্তি করেছে ভারত। দ্বীপরাষ্ট্র মালদ্বীপের নৌসীমানায় সক্ষমতা বাড়ানোর জন্য এই ৫ কোটি ডলার ঋণ দিচ্ছে নয়া দিল্লি।

খবর ইন্ডিয়ান এক্সেপ্রেসের।  

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রী মারিয়া দিদি, অর্থমন্ত্রী ইব্রাহিম আমির, অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী ফায়াজ ইসমাইল এবং জাতীয় পরিকল্পনা ও আবাসন-পরিকাঠামো মন্ত্রী মহম্মদ আসলাম। চুক্তি স্বাক্ষরের আগে তাদের মধ্যে বৈঠক হয়।

চুক্তি সই উপলক্ষে দুদিনের সফরে মালদ্বীপ যান এস জয়শঙ্কর।  

মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে বৈঠকও করেন জয়শঙ্কর। তিনি টুইট করে জানান, প্রতিরক্ষা সংক্রান্ত সহযোগিতার জন্য গুরুত্বপূর্ণ এই লেনদেন। মালদ্বীপের সুরক্ষার সঙ্গী হিসাবে ভারত বরাবরই দায়বদ্ধ। প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে ইউটিএফ বন্দর প্রকল্পের চুক্তি স্বাক্ষর করতে পেরে গর্বিত। এই চুক্তির ফলে মালদ্বীপের উপকূল রক্ষা সক্ষমতা এবং আঞ্চলিক বিপর্যয় মোকাবিলা শক্তি বৃদ্ধি পাবে। ভারত উন্নয়নের সঙ্গী, সুরক্ষারও সঙ্গী।

এছাড়া মালদ্বীপের দ্বিতীয় বৃহত্তম শহর আড্ডুতে সড়ক নির্মাণ প্রকল্পের বিষয়েও একটি চুক্তি সই হয়।  

মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রী টুইট করে বলেন, ভারত-মালদ্বীপের মধ্যে বন্ধুত্বপূর্ণ পরিবেশের জন্য প্রতিরক্ষা সহযোগিতা একটা গুরুত্বপূর্ণ বিষয়। কোস্ট গার্ড হারবার এবং সিফাভারু ডকইয়ার্ড একটা ফাইলফলক হয়ে থাকবে।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa