ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের গুপ্তচরবৃত্তি ও প্রভাব নিয়ে বিভিন্ন দেশে উদ্বেগ বাড়ছে 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২১
চীনের গুপ্তচরবৃত্তি ও প্রভাব নিয়ে বিভিন্ন দেশে উদ্বেগ বাড়ছে 

গত সপ্তাহে নেদারল্যান্ড, ফিনল্যান্ড এবং কানাডার গোয়েন্দা সংস্থাগুলো গণতন্ত্রের ওপর চীনের গুপ্তচরবৃত্তি এবং রাজনৈতিক প্রভাব নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

তিন বছর আগে এ বিষয়ে চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কঠোর সতর্কবাণী দিয়েছিল।

এখন সারা বিশ্বের গণতান্ত্রিক দেশগুলো একই ভয়ের প্রতিধ্বনি করছে।

নেদারল্যান্ড: গত সপ্তাহে ডাচ জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি সার্ভিস (এআইভিডি) জাতীয় নিরাপত্তার স্বার্থের জন্য হুমকি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনে চীনের সমালোচনা করা হয়েছে, যেখানে বলা হয়েছে যে বেইজিং-এর সাইবার গুপ্তচরবৃত্তি ব্যাংকিং, জ্বালানি এবং অবকাঠামোসহ বিভিন্ন খাতে ডাচ অর্থনীতির জন্য একটি ‘আসন্ন হুমকি’ হয়ে দাঁড়িয়েছে।

ক্লিংডেনডেল ইনস্টিটিউটের ক্লিংডেনডেল চায়না সেন্টারের একজন গবেষণা ফেলো টাইস ড্যামস বলেন, পর্দার আড়ালে ডাচ গোয়েন্দা সংস্থার এজেন্ডায় উঠে আসছে চীন। এআইভিডি এবং এনসিটিভির নেতৃত্বে অর্থনৈতিক গুপ্তচরবৃত্তি এবং রাজনৈতিক প্রভাবের ওপর মনোযোগ প্রদান করা হচ্ছে।  

তিনি বলেন, মার্চে আসন্ন নির্বাচনে গোয়েন্দা সংস্থাগুলোকে চীনের দিকে মনোযোগী হতে হবে।  

ফিনল্যান্ড: ফিনল্যান্ডের নিরাপত্তা ও গোয়েন্দা বিভাগের পরিচালক আন্তি পেল্টতারি গত সপ্তাহে বলেছেন, স্বৈরাচারী দেশগুলো ফিনল্যান্ডের জটিল অবকাঠামো দখল করার চেষ্টা করছে।

পেল্টতারি আরো বলেন, তিনি বিশ্বাস করেন যে হুয়াওয়েকে ফিনল্যান্ডের ফাইভ-জি নেটওয়ার্ক নির্মাণের অনুমতি দেওয়া উচিত নয়।

কানাডা: কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিসের পরিচালক ডেভিড ভিগনিউল্ট গত সপ্তাহে বলেছেন, চীন অর্থনৈতিক, প্রযুক্তিগত, রাজনৈতিক এবং সামরিক ক্ষেত্রে ভূ-রাজনৈতিক সুবিধার জন্য একটি কৌশল অবলম্বন করছে, যা আমাদের জাতীয় নিরাপত্তা এবং সার্বভৌমত্বের জন্য সরাসরি হুমকি।

তিনি বলেন, তাদের কার্যকলাপ আমাদের গণতান্ত্রিক প্রক্রিয়াকে খর্ব করার চেষ্টা করে অথবা আমাদের নাগরিকদের গোপনে এবং গোপনে হুমকি দেওয়ার চেষ্টা করে। সূত্র: দ্য ফ্রন্টিয়ার পোস্ট

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad