ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

অচলাবস্থা নিরসনের সঠিক দৃষ্টিভঙ্গি হচ্ছে পরমাণু সমঝোতায় আমেরিকার 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২১
অচলাবস্থা নিরসনের সঠিক দৃষ্টিভঙ্গি হচ্ছে পরমাণু সমঝোতায় আমেরিকার 

ঢাকা: ইরানের পরমাণু ইস্যুতে বর্তমানে যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে তা নিরসনের একমাত্র উপায় হচ্ছে এই সমঝোতায় আমেরিকার ফিরে আসা। পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার কারণেই চলমান অচলাবস্থা সৃষ্টি হয়েছে বলেও মন্তব্য করেছে বেইজিং।

 

বৃহস্পতিবার (১৯ ফেব্রুয়ারি) চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং সংবাদ সম্মেলনে বলেন, চীন মনে করে বর্তমান সংকট নিরসনে একমাত্র সঠিক দৃষ্টিভঙ্গি হচ্ছে এই সমঝোতায় আমেরিকার ফিরে আসা।  

২০১৮ সালে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বের হয়ে গেলে সংকট গভীর হয়। ইরানও পাল্টা ব্যবস্থা হিসেবে ধাপে ধাপে নানা রকমের সহযোগিতা বন্ধ করে দিয়েছে। ইরান এরইমধ্যে আগামী ২১ ফেব্রুয়ারি থেকে ইরান পরমাণু সমঝোতার বাড়তি প্রটোকল বাস্তবায়ন স্থগিত করবে বলে ঘোষণা দিয়েছে। এ নিয়ে পশ্চিমা কূটনীতিকদের মধ্যে একরকমের দৌড়ঝাঁপ শুরু হয়েছে।

২১ ফেব্রুয়ারির পর থেকে তেহরান বাড়তি প্রটোকল বাস্তবায়নে সহযোগিতা বন্ধ করে দিলে আন্তর্জাতিক আণবিক শক্তি কমিশন বা আইএইএ’র প্রতিনিধিদল আকস্মিকভাবে ইরানের পরমাণু স্থাপনাগুলো পরিদর্শন করতে পারবে না। ইরানের সঙ্গে চলমান সংকট নিরসনের উপায় নিয়ে আলোচনা করতে শনিবার তেহরান সফরে যাচ্ছেন আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি। তার এ সফর সংকট নিরসনের ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে বলে চীনা মুখপাত্র হুয়া চুনইং আশা প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।