ঢাকা, বুধবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

জম্মু-কাশ্মীর সফরে সন্তুষ্ট বিদেশি দূতরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২১
জম্মু-কাশ্মীর সফরে সন্তুষ্ট বিদেশি দূতরা

জম্মু ও কাশ্মীর সফরের প্রথম দিনে সেখানকার সব রাজনৈতিক দলের নির্বাচিত প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছেনে বিদেশি রাষ্ট্রদূতরা।

তারা গত বছর অনুষ্ঠিত জেলা উন্নয়ন পরিষদের (ডিডিসি) নির্বাচন সম্পর্কে কথা বলেন।

এ সময় শ্রীনগর মিউনিসিপ্যাল কর্পোরেশনের মেয়র জুনাইদ মাট্টু বলেন, নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয়েছে।

জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি এবং স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে সরকারের উদ্যোগ পর্যবেক্ষণের জন্য ইউরোপ ইউনিয়নসহ আরো কয়েকটি দেশের রাষ্ট্রদূতরা এখন জম্মু কাশ্মীরে অবস্থান করছেন।  

শ্রীনগরের মেয়র আরও বলেন, পরিদর্শনকারী বিশিষ্ট ব্যক্তিদের ডিডিসি এবং শহুরে স্থানীয় সংস্থার ঐতিহাসিক নির্বাচন সম্পর্কে অবহিত করা হয়েছে।  

ডাল লেকের তীরে শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে (স্কিসিসি) অনুষ্ঠিত আলোচনায় তারা অংশগ্রহণ করেন।

মাট্টু আরও বলেন, মূল বিষয় ছিল ক্ষমতা ও পরিকল্পনার বিকেন্দ্রীকরণ, তৃণমূল পর্যায়ের প্রতিনিধিদের ক্ষমতায়ন। আমি বিশ্বাস করি এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে তৃণমূল পর্যায়ে স্থানীয় নির্বাচিত প্রতিনিধিদের ক্ষমতায়ন।

কর্মকর্তারা জানান, মালয়েশিয়া, বাংলাদেশ, সেনেগাল এবং তাজিকিস্তানের প্রতিনিধিদের মধ্য কাশ্মীরের মাগ্রামে নিয়ে যাওয়া হয়েছে।

প্রতিনিধি দলে আরও আছেন ব্রাজিল, ইতালি, ফিনল্যান্ড, কিউবা, চিলি, পর্তুগাল, নেদারল্যান্ডস, বেলজিয়াম, স্পেন, সুইডেন, কিরগিজস্তান, আয়ারল্যান্ড, ঘানা, এস্তোনিয়া, বলিভিয়া, মালাউই, ইরিত্রিয়া এবং আইভরি কোস্টের রাষ্ট্রদূতরা।  

আলোচনায় বক্তব্য রাখতে গিয়ে দিল্লিতে বলিভিয়া দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হুয়ান হোসে কোর্টেজ রোজাস কেন্দ্রের প্রশংসা করে বলেন, আমরা উপলব্ধি করছি যে এখানে গণতন্ত্র প্রতিষ্ঠিত হচ্ছে। এটা চিত্তাকর্ষক। এখানকার মানুষ কেন্দ্রীয় সরকারের গৃহীত রাজনৈতিক সিদ্ধান্তে খুশি।

এটি তৃতীয় প্রতিনিধি দল যা জম্মু ও কাশ্মীরে পৌঁছেছে। প্রথম দুই দল গত বছরের জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে জম্মু ও কাশ্মীর পরিদর্শন করে।

ভারত সরকার ২০১৯ সালের ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে এবং এটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে। সূত্র: হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa