ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভিন্নমতাবলম্বীদের তথ্য চীনের হাতে দিয়েছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
ভিন্নমতাবলম্বীদের তথ্য চীনের হাতে দিয়েছে জাতিসংঘ

চীন সরকারের বিরোধিতাকারী উইগুর, তিব্বতী ও হংকংবাসীর নাম চীনের হাতে তুলে দিয়েছে জাতিসংঘের মানবাধিকার দপ্তর, যারা দীর্ঘ সময় জাতিসংঘের কার্যক্রমে অংশ নিয়েছেন। এমন একটি অভিযোগ উঠেছে, যা ব্যাপক বিতর্ক সৃষ্টি করেছে।

 

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার (ওএইচসিএইচআর) অফিসের একজন কর্মচারী এবং একজন মানবাধিকার আইনজীবী এমা রেইলি টুইটারে এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেন।

তিনি লিখেছেন, জাতিসংঘ মহাসচিব আমাকে বিশেষভাবে বরখাস্ত করতে যাচ্ছেন, কারণ আমি রিপোর্ট করেছি চীন সরকারের বিরোধিতাকারী উইগুর, তিব্বতী হংকংবাসীসহ অন্যান্য ভিন্নমতাবলম্বীদের নাম চীনের কাছে তুলে দেওয়া হয়েছে। এটা নিয়ে আমি যেন আদালতে না যাই সে চেষ্টা চালিয়ে যাচ্ছে জাতিসংঘ।  

এমা রেইলি সম্প্রতি তুরস্কের একটি সংবাদ সংস্থার সঙ্গে ইমেইলগুলো শেয়ার করেছেন। ওএইচসিএইচআর-এ সক্রিয় দায়িত্বে থাকাকালীন তিনি জাতিসংঘ সংস্থার অভ্যন্তরীণ ইমেইলিং সিস্টেম থেকে সেগুলো সংগ্রহ করেন।  

তবে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার অফিস এই অভিযোগ অস্বীকার করেছে।  

কিন্তু এমা রেইলি দাবি করেছেন, জাতিসংঘ এখনো এই বিতর্কিত বিষয়টি করেই যাচ্ছে।  

সংবাদ সংস্থা আনাদালুকে এমা বলেন, আমার আসলে কোনো চাকরি নেই। জাতিসংঘ আমাকে বেতন দেয় কোনো শর্ত ছাড়াই। তারা আমাকে বরখাস্ত করতে পারবে না কারণ তারা জানে আমি সত্যি বলছি। কিন্তু তারা চায় না আমি কোনো কাজ করি।

২০১৩ সালের ফেব্রুয়ারি বিষয়টি জানার পর তিনি রিপোর্ট করতে থাকেন।  

এমা বলেন, আমি সে সময় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারকে রিপোর্ট করেছিলাম। আমি এটা ইউরোপীয় ইউনিয়নকেও জানিয়েছি।  

এছাড়া আয়ারল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং জার্মানিকে ওই পরিস্থিতির কথা জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ