ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানের আলো নিভিয়ে দিতে চীনের ভূমিকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
পাকিস্তানের আলো নিভিয়ে দিতে চীনের ভূমিকা

এ বছরের শুরুতে ১০ জানুয়ারি পুরো পাকিস্তান অন্ধকারে ডুবে যায়। এ ঘটনা দেশটির ঋণে জর্জরিত দুর্নীতিগ্রস্ত বিদ্যুৎ খাতের দুর্দশায়ই তুলে ধরেছে, যা অর্থনীতির জন্য এক বড় উদ্বেগ।

আগামী যে কোনো দিন আবারও এ ধরনের ব্ল্যাকআউটের আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না একেবারেই।  

পাকিস্তান সম্প্রতি চীনের আর্থিক সহায়তায় ৩০ বিলিয়ন মার্কিন ডলারের একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ শুরু করেছে, যা দুই পক্ষের অর্থনৈতিক করিডোরের (সিপিইসি) অংশ। দুর্নীতির অভিযোগে এই উদ্যোগ মারাত্মক আকার ধারণ করেছে এবং তা সাম্প্রতিক সংকটের জন্য দায়ী।  

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার এখন বেসরকারি বিদ্যুৎ উৎপাদকদের সঙ্গে উত্তেজনাপূর্ণ অবস্থানে আছে। কারণ তারা বকেয়া বিলিয়ন ডলার বিদ্যুৎ বিলের জন্য তাগাদা দিচ্ছে। বিষয়টি সমাধানের চেষ্টা করছে সরকার।  

বিশ্লেষকরা বলছেন, বেসরকারি বিদ্যুৎ উৎপাদকদের পাওনা মেটানো না হলে জাতীয় গ্রিডে আবারও বিদ্যুৎ ঘাটতি দেখা দিতে পারে।  

ইমরানের বিশেষ সহকারী তাবিশ গওহর গত সপ্তাহে একটি টিভি সাক্ষাৎকারে দাবি করেন, যদি আইপিপিগুলো তাদের বিদ্যুতের দাম কমিয়ে দেয়, তাহলে দেশটি আগামী ২৫ থেকে ৩০ বছরের মধ্যে ১০ ট্রিলিয়ন রুপি (৬২.৫ বিলিয়ন মার্কিন ডলার) নিট সুবিধা অর্জন করবে।

উপদেষ্টা স্বীকার করেন, এই বিশাল আর্থিক ত্রাণ চাওয়া তখনই বাস্তবায়িত হবে যখন সিপিইসির অধীনে চীনা আইপিপিসহ বাকি বিদ্যুৎ উৎপাদকদের সাথে একই ধরনের সমঝোতায় পৌঁছানো যায়।

গওহর বলেন, সরকার মাত্র ৫৩টি আইপিপি নিয়ে সমঝোতা স্মারক (সমঝোতা স্মারক) স্বাক্ষর করেছে, যা আগামী ১০ থেকে ১২ বছরের মধ্যে ৮৩৬ বিলিয়ন রুপি (৫.২ বিলিয়ন মার্কিন ডলার) লভ্যাংশ প্রদান করবে।

সরকার বিশ্বাস করে, সমঝোতার সুবিধা আছে। ২০১৯ সালের স্টেট অফ দ্য ইন্ডাস্ট্রি রিপোর্টে নেপ্রা আইপিপিদের কাছে "অতিরিক্ত অর্থ প্রদানের" প্রভাব তুলে ধরেন এবং বলেন যে বিদ্যুৎ খাতের দুর্দশা আইপিপির সাথে ত্রুটিপূর্ণ চুক্তির কারণে ঘটেছে।

জানা গেছে, চীনা আইপিপি সিপিইসি কর্মসূচির আওতায় ১২,০০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন পাকিস্তানে ২৭টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সাথে জড়িত।

তবে বিশ্লেষকরা এই জ্বালানি প্রকল্পের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন। কারণ বেশিরভাগ চীনা প্রতিষ্ঠান বিদ্যুৎ উৎপাদনের ওপর মনোযোগ দিচ্ছে, বিতরণ ব্যবস্থার ওপর নয়।  

এক প্রতিবেদনে জানা গেছে, সিপিইসি ব্যবস্থার অধীনে সেট আপ করা বেশিরভাগ আইপিই সরকারের নীতি অমান্য করেছে এবং ৫০ থেকে ৭০% মুনাফা করেছে।  

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।