ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হংকংয়ে আংশিক লকডাউন ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
হংকংয়ে আংশিক লকডাউন ঘোষণা

করোনা মহামারির কারণে হংকংয়ে কয়েক হাজার মানুষকে লকডাউনের আওতায় আনা হয়েছে। করোনা মহামারির পর প্রথমবারের মতো দেশটির একটি শহরে ৪৮ ঘণ্টার জন্য লকডাউন জারি হয়েছে এবং মানুষকে বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

এই আদেশের ফলে সাম্প্রতিক সময়ে দেশটির যেসব এলাকায় সংক্রমণ বৃদ্ধি পেয়েছে, সেখানে করোনার নেগেটিভ সনদ ছাড়া কেউ নিজের অ্যাপার্টমেন্ট থেকে অন্যত্র যেতে পারবে না। কর্তৃপক্ষের পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত সবাইকে এই নিষেধাজ্ঞা মেনে চলতে বলা হয়েছে।

প্রথম পর্যায়ে রোববার (২৩ জানুয়ারি) পর্যন্ত চলমান এই লকডাউন ঘোষণা করা হয় শনিবার (২২ জানুয়ারি)। প্রয়োজন অনুযায়ী এই সময়সীমা আরও বৃদ্ধি করা হতে পারে।

দেশটির কুলুন উপদ্বীপে লকডাউন জারির ফলে সেখানকার ১০ হাজার বাসিন্দাকে অবশ্যই বাড়িতে অবস্থান করতে হবে। যতক্ষণ পর্যন্ত ওই এলাকার সব বাসিন্দার করোনা পরীক্ষা করা না হবে ততক্ষণ লকডাউন মেনে চলতে হবে। এছাড়া ওই এলাকায় ৭০টি ভবন রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সেখানে প্রত্যেক বাড়ির লোকজনকে পরীক্ষা-নিরীক্ষা করতে ৪৮ ঘণ্টা সময় লাগতে পারে। সে হিসেবে সোমবার থেকেই সবকিছু স্বাভাবিক হয়ে যাওয়ার কথা।

স্বায়ত্তশাসিত এই দেশটিতে এর আগে এভাবে কঠোর লকডাউন জারি করা হয়নি। এ বিষয়ে দেশটির স্বাস্থ্যমন্ত্রী সোফিয়া চান জানিয়েছেন, ওই এলাকার বেশিরভাগ বাড়ি-ঘরই পুরোনো এবং জনাকীর্ণ। সে কারণে সেখানে সংক্রমণ বেড়ে যাওয়ার ঝুঁকি অনেক বেশি।

তথ্যসূত্র: দ্য গার্ডিয়ান

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
এইচএমএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।