ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সেরাম ইনস্টিটিউটের অগ্নিকাণ্ডে ক্ষতি ১০০০ কোটি রুপি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
সেরাম ইনস্টিটিউটের অগ্নিকাণ্ডে ক্ষতি ১০০০ কোটি রুপি

ভারতের সেরাম ইনস্টিটিউটের ভ্যাকসিন কারখানায় আগুন লেগে অন্তত এক হাজার কোটি রুপির ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান আদা পুনেওয়ালা। তবে এতে করোনা ভাইরাস ভ্যাকসিনের কোন ক্ষতি হয়নি বলেও জানিয়েছেন তিনি।

সম্প্রতি ভারতের স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, আগুনের ঘটনায় কোভিশিল্ড সরবরাহে কোনো সমস্যা হবে না। তবে এতে রোটাভাইরাস এবং বিসিজি ভ্যাকসিনের উৎপাদন ও মজুতের ক্ষতি হয়েছে। এটা আমাদের জন্য অনেক বড় আর্থিক ক্ষতি। এক হাজার কোটি রুপিরও বেশি ক্ষয়ক্ষতি হয়েছে এই আগুনে।

তিনি বলেন, যেখানে কোভিশিল্ডের উৎপাদন ও মজুত ছিল, সেখানে কিছু হয়নি। অগ্নিকাণ্ড হয়েছে সম্পূর্ণ আরেকটি ভবনে। এটি সম্পূর্ণ নতুন স্থাপনা এবং যন্ত্রপাতি বসানোর কাজ চলছে মাত্র। সম্ভবত সে কারণেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আমরা যা হারিয়েছি তা হচ্ছে ভবিষ্যতের উৎপাদন।

ঘটনাস্থল পরিদর্শন শেষে ওই সংবাদ সম্মেলনে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে বলেছেন, এ ঘটনায় তদন্ত চলছে, সুতরাং এখনই সিদ্ধান্তে পৌঁছানো ঠিক হবে না। তদন্ত শেষ হলেই আমরা জানতে পারব এটি নিছক দুর্ঘটনা নাকি সহিংসতা।

এর আগে বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে পুনেতে সেরাম ইনস্টিটিউটের ভ্যাকসিন কারখানার একটি নির্মাণাধীন ভবনে আগুন লাগে। প্রায় চার ঘণ্টার চেষ্টায় তা নিয়ন্ত্রণে আনা হয়। এ ঘটনায় প্রাণ হারিয়েছেন অন্তত পাঁচ শ্রমিক।

তথ্যসূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২১
এইচএমএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।