ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সন্ত্রাসবাদ ইস্যুতে প্রেসিডেন্ট ঘানির সঙ্গে দোভালের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২১
সন্ত্রাসবাদ ইস্যুতে প্রেসিডেন্ট ঘানির সঙ্গে দোভালের বৈঠক

তালিবান পরবর্তী আফগানিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক অত্যন্ত মজবুত। সন্ত্রাসবাদ ইস্যুতে একাধিকবার পাকিস্তানকে একযোগে তুলোধোনা করেছে কাবুল ও নয়াদিল্লি।

তবে সম্প্রতি আশরাফ গানি প্রশাসনের সঙ্গে জঙ্গি তালিবানের আলোচনার আবহে বুধবার আচমকাই কাবুল পৌঁছান ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।  

ভারতের ‘সুপার স্পাই’ হিসেবে পরিচিত দোভালের এই দু’দিনের হঠাৎ সফর ঘিরে আন্তর্জাতিক মহলে জল্পনা শুরু হয়েছে।  

ভারতে নিযুক্ত আফগানিস্তানের প্রতিনিধি তাহির কাদিরি টুইট করে জানান, সন্ত্রাসবাদ নিয়ে রাজধানী কাবুলে প্রেসিডেন্ট আশরফ গানির সঙ্গে বৈঠক করেন অজিত দোভাল।  

সূত্রের খবর, বৈঠকে গানি আশা প্রকাশ করেন, ভারত, ন্যাটো গোষ্ঠী ও অমেরিকার সহায়তায় আফগানিস্তান থেকে জিহাদি শক্তিগুলোকে উৎখাত করা সম্ভব হবে। আফগান জাতীয় নিরাপত্তা পরিষদ জানিয়েছে, সে দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লা মহিবের সঙ্গে সন্ত্রাসবাদ, আফগান ভূমে বিদেশি জেহাদি শক্তিগুলোর উত্থানসহ একাধিক বিষয়ে আলোচনা করেন দোভাল।  

আফগান প্রেসিডেন্টের পক্ষে এক বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানে শান্তি ফেরাতে ও সন্ত্রাসবাদ নির্মূল করতে উভয়পক্ষই একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে। এছাড়া আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মোহম্মদ আতমার, তালিবানের সঙ্গে আলোচনায় কাবুলের প্রধান প্রতিনিধি আবদুল্লাহর সঙ্গেও বৈঠক করেন দোভাল।

উল্লেখ্য, গত বছর কাতারের রাজধানী দোহায় অমেরিকার সঙ্গে শান্তি আলোচনা শেষ হয় তালিবানের। তারপর গত সপ্তাহে আফগান সরকারের সঙ্গে মোল্লা বরাদারের নেতৃত্বে শান্তি আলোচনা শুরু করেছে জঙ্গি সংগঠনটি। আর এই গোটা প্রক্রিয়ার ওপর কড়া নজর রাখছে নয়াদিল্লি। কারণ তালিবানের শীর্ষ নেতৃত্বকে পরিচালিত করছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই। কয়েকদিন আগেই মোল্লা বারাদার ও তার সঙ্গীদের পাকিস্তানে দেখা গিয়েছিল। এ অবস্থায় অজিত দোভালের কাবুল সফর যে অত্যন্ত গুরুত্বপূর্ণ তা বলাই বাহুল্য।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২১
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad