ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনা সুশীল সমাজ ‘বরফ যুগে’ প্রবেশ করেছে: একটিভিস্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২১
চীনা সুশীল সমাজ ‘বরফ যুগে’ প্রবেশ করেছে: একটিভিস্ট

বছরের পর বছর চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) অভিযানের কারণে চীনা সুশীল সমাজ এক অভূতপূর্ব ‘বরফ যুগে’ প্রবেশ করেছে।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারির মধ্যে চীন সমালোচনার মুখে পড়েছে।

নাগরিক সাংবাদিক, বিশিষ্ট শিক্ষাবিদ এবং দলের সদস্যসহ যারা করোনা সংকট নিয়ে সমালোচনা করেছেন, তাদের কণ্ঠ রোধ করা হয়েছে।  

উ নামের একজন একটিভিস্টকে ৩ ডিসেম্বর আটক করা হয়। পুলিশের এক বিজ্ঞপ্তি অনুসারে, ৩ ডিসেম্বর তাকে প্রথমে প্রশাসনিক কারাগারে ১৫ দিনের কারাদণ্ড প্রদান করা হয় এবং তাকে আটক করার পর একটি নির্দিষ্ট স্থানে আবাসিক নজরদারির আওতায় আনা হয়।

উ বলেছিলেন, করোনা ভাইরাস মহামারি সমাজের ওপর দলের আধিপত্য আরও দৃঢ় করেছে। অনেক মানবাধিকারকর্মী উদ্বিগ্ন এবং বিভ্রান্ত, কারণ তারা বের হওয়ার কোন উপায় দেখতে পাচ্ছে না।

উহানের ডাক্তার লি ওয়েনলিয়াংয়ের মৃত্যু একটি প্রশ্ন। তিনি ১১ মাস আগেই একটি নতুন ভাইরাস সম্পর্কে তার সহকর্মীদের সতর্ক করেছিলেন। বলেছিলেন, শিগরিই এই ভাইরাস জনভোগান্তি সৃষ্টি করবে। এরপর তিনি শাস্তির মুখে পড়েন।  

রাজনৈতিক চাপ ও সেন্সরশিপের কারণে ওই ডাক্তারের মৃত্যুর বিরুদ্ধে কেউ ক্ষোভ প্রকাশ করেনি।  

দেশটিতে জাতীয়তাবাদ এবং জনপ্রিয়তার ক্রমবর্ধমান জোয়ারের কারণে একটিভিস্টদের আর কোনো ক্ষমতা নেই।  

নাগরিক সাংবাদিক- যেমন চেন কিউশি, ফ্যাং বিং এবং ঝাং ঝান- উহানে তাদের অন দ্য গ্রাউন্ড রিপোর্ট করার জন্য আটক করা হয়। সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন আইনের অধ্যাপক জু ঝাংরুনসহ বিশিষ্ট বুদ্ধিজীবীদের বরখাস্ত করা হয়। সেন্ট্রাল পার্টি স্কুলের অবসরপ্রাপ্ত অধ্যাপক কাই জিয়াকে আগস্ট মাসে দল থেকে বহিষ্কার করা হয় এবং তার পেনশন বাতিল করা হয়, দৃশ্যত দলের সমালোচনা করার শাস্তি হিসেবে।

কাই ওয়েই এবং চেন মেই, যারা টার্মিনাস২০৪৯-এ কাজ করতেন, এটা কোভিড-১৯ সহ সেন্সর করা সংবাদ আর্কাইভ করার জন্য একটি ক্রাউডসোর্সড প্রকল্প। এপ্রিল মাসে তাদের গ্রেফতার করা হয় এবং তাদের বিরুদ্ধে গোলমাল সৃষ্টি ও ঝামেলা উস্কে দেওয়ার অভিযোগ আনা হয়।

চীনের সামাজিক মিডিয়া প্লাটফর্ম উইচ্যাট এবং উইবোতে সেন্সর করা পোস্ট আর্কাইভ করার জন্য ২০১৮ সালে মাইক্রোসফটের মালিকানাধীন কোড শেয়ারিং প্লাটফর্ম গিটহাবে টার্মিনাস ২০৪৯ চালু করা হয়।

চেন মেই-এর ভাই এবং একটিভিস্ট চেন কুনের মতে, চীনা সরকার দেশাত্মবোধক শিক্ষা, সেন্সরশিপ এবং ব্যাপক প্রচারণার নামে রাজনৈতিক মগজ ধোলাইয়ের সরঞ্জাম ধারালো করেছে।  

তিনি বলেন, যখন মানুষ চরম ক্ষোভ এবং ভয়ের মধ্যে ছিল, তখন তাদের আবেগ জনগণের মধ্যে ছড়িয়ে পড়ে। কিন্তু যখন জীবন কিছুটা সহনীয় হতে শুরু করে, তখন মানুষ 'প্রচারণার গর্তে' পড়ে যায়। এটাই ছিল সবচেয়ে ভয়াবহ।  

সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad