ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

করোনার মধ্যেই ভারতে ‘শিগেলা’র আতঙ্ক!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
করোনার মধ্যেই ভারতে ‘শিগেলা’র আতঙ্ক!

ঢাকা: এমনিতেই প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত ভারত। তারওপর দেশটিতে নতুন করে হানা দিয়ে ‘শিগেলা ব্যাকটেরিয়া’।

দেশটির কোঝিকোড়ের পর এবার কোচিতেও দেখা মিলল এই ব্যাকটেরিয়ার।

গতকাল বুধবার (৩০ ডিসেম্বর) ৫৬ বছর বয়সী এক নারীর শরীরে পাওয়া গেছে এই ব্যাকটেরিয়ার সংক্রমণ। দু’সপ্তাহ আগেই কোঝিকোড়ে এক ১১ বছরের ছেলের মৃত্যু হয় ওই অসুখে। পরে অন্তত ৩৬ জনের শিগেলায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। যদিও সপ্তাহখানেকের মধ্যে তারা সুস্থ হয়ে যান। এবার আক্রান্ত এর্নাকুলাম জেলায় কোচির এক বৃদ্ধা। তবে এ ব্যাপারে সতর্ক রয়েছে প্রশাসন।
 
সবাইকে আশ্বস্ত করে জেলার কালেক্টর এস সুভাষ বাংলানিউজকে জানান, ইতোমধ্যেই আক্রান্তকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। আক্রান্তের এলাকা জীবাণুমুক্ত করার কাজ চলছে। পাশাপাশি কোঝিকোড়ের মতো এখানেও এলাকাবাসীকে অ্যান্টি-ব্যাকটেরিয়াল পিল বিতরণ করা হচ্ছে। সংক্রমণ যাতে কোনোভাবে ছড়িয়ে না পড়ে সেদিকে নজর রাখা হচ্ছে।

প্রসঙ্গত, কোঝিকোড়ে যে ছেলেটি মারা যায় তার ক্ষেত্রে প্রাথমিকভাবে নিপা ভাইরাসের সংক্রমণের আশঙ্কা করা হয়েছিল। ডায়েরিয়ার পাশাপাশি অসহ্য পেটের ব্যথা হওয়ায় ছেলেটিকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে ধরা পড়ে শিগেলা ব্যাকটেরিয়া রয়েছে এই সংক্রমণের পিছনে।

এই ব্যাকটেরিয়া সম্পর্কে বিশেষজ্ঞরা জানান, শিগেলা থেকে হওয়া শিগেলোসিস এমনিতে খুব ভয়ানক কোনো অসুখ নয়। কিন্তু কারও কো-মর্বিডিটি থাকলে তার ক্ষেত্রে রীতিমতো সমস্যা তৈরি হতে পারে। পানি কিংবা বাসি খাবার থেকে এই ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করে। মূলত ক্ষুদ্রান্ত্রেই হানা দেয় এটি। বেশিরভাগ ক্ষেত্রেই এই অসুখের সাধারণ উপসর্গ হল ডায়েরিয়া ও জ্বর। ১০ বছরের কমবয়সিদের এই অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।  

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।