ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শিখ গুরুদের প্রতি শ্রদ্ধা নিবেদন করলেন মোদী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
শিখ গুরুদের প্রতি শ্রদ্ধা নিবেদন করলেন মোদী ...

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শিখ গুরুদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং তাদের ত্যাগের কথা স্মরণ করে বলেছেন, তারা ভারতের বর্তমান বুনিয়াদি সংরক্ষণে এবং অক্ষত রাখতে সহায়তা করেছে।  

রোববার (২৭ ডিসেম্বর) মোদীর মাসিক রেডিও অনুষ্ঠান 'মন কি বাত'-এর ৭২তম পর্বে তিনি এ কথা বলেন।

 

জাতির উদ্দেশ্যে মোদী বলেন, যারা অত্যাচারী ও নির্যাতনকারীদের নিষ্ঠুর অপব্যবহার থেকে আমাদের সভ্যতা, ঐতিহ্য, সহস্রাব্দ-পুরাতন সংস্কৃতি রক্ষায় সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছে আজ তাদের স্মরণ করার দিন।  

মোদী বলেন, এই দিনটিতে গুরু গোবিন্দ সিংহের পুত্র সাহেবজাদে জোড়োয়ার সিং এবং ফতেহ সিং অমর হয়ে থাকবেন। জালিমরা সাহেবজাদেকে মহান গুরু ঐতিহ্যের শিক্ষা ও বিশ্বাস ত্যাগ করতে বলেছিল। তবে আমাদের সাহেবজাদে সেই তরুণ বয়সেও আশ্চর্য সাহস এবং সংকল্প দেখিয়েছিলেন। প্রতিরোধের সময়, একে একে পাথর দিয়ে পাইল দেওয়া শুরু করার সঙ্গে সঙ্গে প্রাচীরের উচ্চতা বাড়তে শুরু করে। মৃত্যু চোখের সামনে দেখেও তারা একটুও ভয় পাননি। এই দিনেই খোদ গুরু গোবিন্দ সিং জিয়ার মা-মাতা গুজরী শাহাদাত লাভ করেছিলেন। প্রায় এক সপ্তাহ আগে, এটি শ্রী গুরু তেগ বাহাদুর জিয়ারও শাহাদাত দিবস ছিল বলে উল্লেখ করেন মোদী।

এসময় ভারতের প্রধানমন্ত্রী মোদী নয়া দিল্লির গুরুদ্বার রাকাবগঞ্জ সফরের কথাও স্মরণ করেছেন। যেখানে তিনি গুরু তেগ বাহাদুরের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছিলেন।

সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ০৫২১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।